Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Mohammed Zubair: ঘৃণাভাষণের বিরোধে জ়ুবের জেলবন্দি, সরব প্রেস ক্লাব

‘সংবাদমাধ্যম সমাজের পক্ষে ভয়ঙ্কর’, এই ভাবমূর্তি তুলে ধরার চেষ্টা করা হচ্ছে।

নিজস্ব প্রতিবেদন
০৫ জুলাই ২০২২ ০৬:৫১
Save
Something isn't right! Please refresh.
সাংবাদিক মহম্মদ জ়ুবের

সাংবাদিক মহম্মদ জ়ুবের

Popup Close

একটি হিন্দুত্ববাদী সংগঠনের অভিযোগের ভিত্তিতে আজ উত্তরপ্রদেশের সীতাপুরে নিয়ে যাওয়া হল আপত্তিকর টুইট করার অভিযোগে ধৃত অল্ট নিউজ়ের অন্যতম প্রতিষ্ঠাতা তথা সাংবাদিক মহম্মদ জ়ুবেরকে।

গত ২৭ মে জ়ুবের তাঁর টুইটে ঘৃণা ভাষণ ছড়ানোয় অভিযুক্ত যতি নরসিংহানন্দ সরস্বতী, বজরং মুনি, আনন্দ স্বরূপদের ‘বিদ্বেষকারী’ বলে মন্তব্য করেছিলেন। তার পরিপ্রেক্ষিতে গত ৩ জুন খৈরাবাদ থানায় জ়ুবেরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন হিন্দু লায়ন আর্মির জেলা সভাপতি ভগবান শরণ। সেই এফআইআর খারিজের আবেদন জানালে গত ১৩ জুন তা নাকচ করে দেয় ইলাহাবাদ হাই কোর্ট। সেই অভিযোগের জেরেই আজ সীতাপুরে নিয়ে যাওয়া হয় জ়ুবেরকে। সেখানে এক আদালতে হাজির করা হয় জ়ুবেরকে। সীতাপুরের ওই আদালত তাঁকে বিচার বিভাগীয় হেফাজতের নির্দেশ দিয়েছে। তবে দিল্লির নিম্ন আদালতের নির্দেশ মোতাবেক দিল্লি পুলিশ জ়ুবেরকে হেফাজতে নিয়েছে। যদি দিল্লির আদালতে জামিন পান জ়ুবের, সেই ক্ষেত্রে তাঁকে উত্তরপ্রদেশ পুলিশের হাতে তুলে দেওয়া হবে।

ইতিমধ্যেই জ়ুবেরের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত-সহ বিভিন্ন ধারায় মামলা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীনস্থ দিল্লি পুলিশ। গত শনিবার দিল্লির এক আদালত জ়ুবেরকে ১৪ দিনের বিচার বিভাগীয় হেফাজতের নির্দেশ দিয়েছে।

Advertisement

প্রসঙ্গত যাঁদের বিরুদ্ধে মন্তব্যের জন্য জ়ুবেরের বিরুদ্ধে খৈরাবাদ থানায় এফআইআর করা হয়েছে, সেই নরসিংহানন্দ, বজরং মুনি, আনন্দ স্বরূপদের বিরুদ্ধে ইতিমধ্যেই বিভিন্ন থানায় অভিযোগ দায়ের হয়েছে। বজরংয়ের বিরুদ্ধে নির্দিষ্ট একটি সম্প্রদায়ের মহিলাদের অপহরণ ও ধর্ষণের হুমকি দেওয়ার অভিযোগ রয়েছে। ধর্ম সংসদের কোর কমিটির সদস্য আনন্দ প্রয়াগরাজে ধর্ম সংসদের আয়োজন করেছিলেন। ওই অনুষ্ঠানে একটি নির্দিষ্ট সম্প্রদায়বিরোধী বক্তব্য সামনে এসেছিল। অন্য দিকে নরসিংহানন্দের বিরুদ্ধে একাধিক ধর্ম সংসদে ঘৃণা ভাষণের অভিযোগ রয়েছে। সম্প্রতি বিজেপি থেকে সাসপেন্ড নূপুর শর্মার পয়গম্বর মন্তব্যের সমর্থনে সরব হয়েছিলেন নরসিংহানন্দ। এর পরে তাঁকে নোটিস পাঠায় গাজিয়াবাদ থানার পুলিশ। কিন্তু গ্রেফতার হননি কেউই। আর এই নিয়েই প্রশ্ন তুলেছেন নেট নাগরিকেরা। এক জনের বক্তব্য, ‘‘বিদ্বেষমূলক মন্তব্য যাঁরা করেছেন, তাঁরা স্বমহিমায় ঘুরে বেড়াচ্ছেন, কিন্তু তার বিরুদ্ধে যিনি সরব হয়েছেন সেই জ়ুবেরের ঠিকানা এখন জেল।’’

এ দিকে জ়ুবেরের গ্রেফতারির পরে প্রেস ক্লাব অব ইন্ডিয়ার সভাপতি উমাকান্ত লাখেরা আজ জানিয়েছেন, সংবাদমাধ্যম বর্তমানে বহুমুখী আক্রমণের শিকার। ‘সংবাদমাধ্যম সমাজের পক্ষে ভয়ঙ্কর’, এই ভাবমূর্তি তুলে ধরার চেষ্টা করা হচ্ছে।

আজ প্রেস ক্লাব অব ইন্ডিয়ার সঙ্গে এডিটর্স গিল্ড অব ইন্ডিয়া, ইন্ডিয়ান উইমেনস প্রেস কপস, প্রেস অ্যাসোসিয়েশন, দিল্লি ইউনিয়ন অব ওয়ার্কিং জার্নালিস্টস, ডিজিপাব নিউজ় ইন্ডিয়া ফাউন্ডেশন এবং ওয়ার্কিং নিউজ় ক্যামেরাম্যানস অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই ওই মন্তব্য করেন উমাকান্ত। তাঁর মতে, বর্তমান যুগ সংবাদিকতা এবং সাংবাদিকদের জন্য সব চেয়ে ভয়ঙ্কর সময়। উমাকান্তের কথায়, ‘‘জরুরি অবস্থা ঘোষণা করা না হলেও তার সমস্ত বৈশিষ্ট্যই দেখা যাচ্ছে।’’

আলোচনায় উঠে আসে ভুয়ো খবর সংক্রাম্ত বিষয়ও। তার প্রেক্ষিতে এক সাংবাদিক জানিয়েছেন, অল্ট নিউজ়ের মতো সত্যসন্ধানী সংস্থা সরকারের সুবিধা মতো জনমত গড়ে তোলার ক্ষেত্রে বড় প্রতিবন্ধক।

বৈঠকে জ়ুবেরের গ্রেফতারি নিয়ে বলা হয়, অতিরঞ্জিত এবং ভিত্তিহীন অভিযোগের মাধ্যমে গ্রেফতার করা হয়েছে ওই সাংবাদিককে। একই সঙ্গে বলা হয়, যাঁরা সত্যিই ঘৃণা ভাষণে অভিযুক্ত তাঁরা দিব্যি ঘুরে বেড়াচ্ছেন। পুলিৎজ়ার জয়ী কাশ্মীরি সাংবাদিক সানা মাট্টুর বিদেশযাত্রা আটকানোয় বৈঠকে উদ্বেগ প্রকাশ করা হয়।

এ দিকে বিদেশি অনুদান প্রাপ্তি নিয়ে দিল্লি পুলিশের সমস্ত অভিযোগ উড়িয়ে দিল অল্ট নিউজ়। ওই সাংবাদমাধ্যমের পাল্টা অভিযোগ, তাদের ওয়েবসাইট বন্ধ করার জন্যই এই কৌশল নেওয়া হয়েছে।

দিল্লি পুলিশ জানায়, অল্ট নিউজ়ের নিয়ন্ত্রক সংস্থা প্রভডা মিডিয়া বিদেশ থেকে দু’লক্ষ টাকা অনুমান পেয়েছে। যদিও অল্ট নিউজ় জানিয়েছে, যে প্ল্যাটফর্মের মাধ্যমে তারা অনুদান সংগ্রহ করে সেখানে বিদেশি সূত্র থেকে অনুদান গ্রহণ করা হয় না। শুধুমাত্র ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই অনুদান পেয়েছে তারা। জ়ুবেরের বিরুদ্ধে ব্যক্তিগত অ্যাকাউন্টে অনুদান সংগ্রহের অভিযোগও উড়িয়ে দিয়েছে অল্ট নিউজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement