Advertisement
০১ মে ২০২৪
Commercial Gas

বছরের প্রথম দিনই ২৫ টাকা দাম বাড়ল বাণিজ্যিক গ্যাসের, কলকাতায় কত হল

শেষ বার এই গ্যাসের দাম বেড়েছিল ২০২২ সালের মে মাসে। সেই সময় বাণিজ্যিক গ্যাসের দাম বেড়েছিল ১০০ টাকারও বেশি।

আবার দাম বাড়ল বাণিজ্যিক গ্যাসের। প্রতীকী ছবি।

আবার দাম বাড়ল বাণিজ্যিক গ্যাসের। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৪:১২
Share: Save:

বছরের শুরুতেই দাম বাড়ল বাণিজ্যিক গ্যাসের। ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম দেশ জুড়ে ২৫ টাকা বাড়িয়েছে তেল সংস্থাগুলি। তবে গৃহস্থের গ্যাসের দাম বাড়েনি। ১৪.২ কেজি গৃহস্থের গ্যাসের দাম ১০৭৯ টাকাই থাকছে। ফলে আপাতত স্বস্তি গেরস্থালির। তবে এই স্বস্তি কত দিন থাকবে তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গিয়েছে।

বাণিজ্যিক গ্যাসের দাম সিলিন্ডারপিছু ২৫ টাকা বৃদ্ধি পাওয়ায় দিল্লিতে নতুন দাম ১,৭৬৮ টাকা। মুম্বইয়ে ১,৭২১ টাকা। দাম বাড়ার ফলে ১ জানুয়ারি থেকে কলকাতায় বাণিজ্যিক গ্যাসের দাম হয়েছে ১,৮৭০ টাকা। অন্য দিকে, চেন্নাইয়ে এই দাম বেড়ে হয়েছে ১,৯৭১ টাকা। ফলে সাত মাস পর বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ল। এর আগে শেষ বার এই গ্যাসের দাম বেড়েছিল ২০২২ সালের মে মাসে। সেই সময় বাণিজ্যিক গ্যাসের দাম বেড়েছিল ১০০ টাকারও বেশি। সেই সময় গৃহস্থের গ্যাসের দাম বাড়েনি। কিন্তু বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ার এক সপ্তাহের মধ্যেই গৃহস্থের গ্যাসের দাম ৫০ টাকা বেড়েছিল। স্বাভাবিক ভাবে, এ বারও আশঙ্কা তৈরি হয়েছে এ বার কি গৃহস্থের গ্যাসের দাম বৃদ্ধির পালা?

তেল সংস্থাগুলির সূত্রে দাবি করা হয়েছে, জ্বালানি গ্যাসের উৎপাদনের দাম বেড়েছে। ফলে তেল সংস্থাগুলির খরচও বেড়েছে। তা ছাড়া, আন্তর্জাতিক বাজারে অশোধিতা তেলের দাম বৃদ্ধির কারণে সংস্থাগুলির আর্থিক বোঝাও বেড়েছে। সাধারণত মাসের শেষ দিনে পরের মাসের গ্যাসের দাম সংশোধন করে থাকে তেল সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Commercial Gas LPG price hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE