Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Narendra Modi

যুদ্ধের সময় নয়, শাংহাই বৈঠকে পুতিনের মুখোমুখি হয়ে বললেন মোদী, পাল্টা কী বললেন রুশ-প্রেসিডেন্ট?

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। তার পর ন’মাস কেটে গিয়েছে। কিন্তু সেই যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই।

নরেন্দ্র মোদী এবং ভ্লাদিমির পুতিন

নরেন্দ্র মোদী এবং ভ্লাদিমির পুতিন

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ২০:৫৮
Share: Save:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিনকে আবারও দেশের ‘যুদ্ধবিরোধী’ অবস্থানের কথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রুশ-ইউক্রেন দ্বন্দ্বের আবহে উজবেকিস্তানে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বৈঠকের ফাঁকে পুতিনের সঙ্গে প্রথম বার মুখোমুখি বৈঠক করেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, সেই বৈঠকেই মোদী পুতিনকে বলেছেন, ‘‘এটা যুদ্ধের সময় নয়।’’ সূত্রেরই দাবি, মোদীর বক্তব্যে ‘সহমত পোষণ’ও করেছেন পুতিন। কথা দিয়েছেন, যত তাড়াতা়ড়ি সম্ভব, ‘যুদ্ধ’ শেষ করা হবে।

উজবেকিস্তানে মোদীর সঙ্গে পুতিনের পার্শ্ববৈঠক যে হতে চলেছে, নয়াদিল্লির তরফে ঘোষণা করা না হলেও মস্কো তা জানিয়ে দিয়েছিল। সূত্রে খবর, সেই বৈঠকে পুতিনের কাছে ভারতের যুদ্ধ নিয়ে উদ্বেগের বিষয়টি ব্যক্ত করেন মোদী। প্রধানমন্ত্রীর সমস্ত বক্তব্য শোনার পর রুশ প্রেসিডেন্টও বলেন, ‘‘ইউক্রেন দ্বন্দ্বে ভারতের অবস্থান কী, তা আমি জানি। আপনাদের উদ্বেগের বিষয়টিও আমার অজানা নয়। এই দ্বন্দ্ব যাতে জলদিই মিটে যায়, তার জন্য সব রকম ভাবে চেষ্টা করব আমরা।’’

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। তার পর ন’মাস কেটে গিয়েছে। কিন্তু সেই যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। ইউক্রেন যুদ্ধ নিয়ে আগেও পুতিনের ফোনালাপ করেছেন মোদী। প্রথম থেকে ভারতের তরফে মস্কোকে সংলাপ ও কুটনীতির পথে ফেরার জন্য অনুরোধ করা হয়েছে। তবে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমী দুনিয়া যে ভাবে ‘কড়া মনোভাব’ দেখিয়ে এসেছে, ভারত কিন্তু সে পথে হাঁটেনি। রাষ্ট্রপুঞ্জেও নয়াদিল্লিকে ‘মাঝারি অবস্থান’ নিতে দেখা গিয়েছে। তার জন্য পুতিনের মুখে ভারতের প্রশংসাও শোনা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Vladimir Putin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE