Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Priyanka Chaturvedi

Marriage bill: মেয়েদের বিয়ের বয়স নিয়ে কেন্দ্রের কমিটি, অথচ ৩১ জনের মধ্যে মহিলা মাত্র এক জন!

মেয়েদের বিয়ের আইনি বয়স বাড়িয়ে ২১ করার বিল খতিয়ে দেখার কমিটি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন মহারাষ্ট্রের শিবসেনা সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদী।

সাংসদ সুস্মিতা দেব

সাংসদ সুস্মিতা দেব ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ১৬:২৬
Share: Save:

মহিলাদের বিয়ের আইনি বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করার বিল খতিয়ে দেখার কমিটি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন মহারাষ্ট্রের শিবসেনা সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদী। রাজ্যসভার চেয়ারম্যান তথা দেশের উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুকে লেখা একটি চিঠিতে চতুর্বেদী জানিয়েছেন, ৩১ জন সাংসদ নিয়ে গঠিত কমিটিতে মহিলাদের জন্য বিশাল তাৎপর্যপূর্ণ একটি বিল নিয়ে আলোচনা করা হচ্ছে। অথচ এই কমিটিতে মাত্র একজন মহিলা সদস্য আছেন। এই কমিটির একমাত্র মহিলা সদস্য পশ্চিমবঙ্গের রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব।

চিঠিতে প্রিয়ঙ্কা বেঙ্কাইয়া নায়ডুকে লিখেছেন, ‘আমি একজন সাংসদ হিসাবে আপনাকে এই চিঠি লিখছি। সংসদের শীতকালীন অধিবেশনে, বাল্যবিবাহ নিষেধাজ্ঞা (সংশোধন) বিল উত্থাপন করা হয়েছিল। এই বিলটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এই বিল সারা দেশে মহিলাদের জীবনকে প্রভাবিত করতে পারবে। মহিলাদের জন্য বিবাহের বৈধ বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করা হবে। লোকসভায় উত্থাপনের পর এটি শিক্ষা, মহিলা, শিশু, যুব ও ক্রীড়া বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হবে। তবে কমিটিতে সংসদ সদস্য হিসাবে মাত্র একজন মহিলা রয়েছেন।’

তিনি উদ্বেগ প্রকাশ করে আরও জানান, বিষয়টি অত্যন্ত হতাশাজনক। মহিলা এবং ভারতীয় সমাজের জন্য আনা এই প্রাসঙ্গিক বিলে মাত্র একজন মহিলার প্রতিনিধিত্ব করার বিষয়টি অত্যন্ত বেমানান। এই কমিটিতে আরও মহিলা সাংসদের প্রতিনিধিত্ব সুনিশ্চিত করার বিষয়েও তিনি বেঙ্কাইয়ার কাছে আবেদন জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE