Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অক্টোবর ২০২১ ই-পেপার

উত্তরপ্রদেশের ভোট নিয়ে কংগ্রেসের বৈঠকে হাজির প্রিয়ঙ্কা, জল্পনা তীব্র

সংবাদ সংস্থা
১২ জুলাই ২০১৬ ১৮:৫৮
গোটা দেশেই কি এ বার দলের রাশ হাতে তুলে নেবেন তিনি? জল্পনা বাড়ছে। —ফাইল চিত্র।

গোটা দেশেই কি এ বার দলের রাশ হাতে তুলে নেবেন তিনি? জল্পনা বাড়ছে। —ফাইল চিত্র।

জল্পনা আরও বাড়ালেন প্রিয়ঙ্কা গাঁধী। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন নিয়ে কংগ্রেসের উচ্চপর্যায়ের বৈঠকে মঙ্গলবার দেখা গেল তাঁকে। উত্তরপ্রদেশের ভারপ্রাপ্ত নেতা গুলাম নবি আজাদের দিল্লির বাসভভনে এ দিন বৈঠকটি হয়েছে। এই বৈঠকের পর প্রদেশ কংগ্রেস সভাপতি পদেও বদল হয়েছে। উত্তরপ্রদেশ কংগ্রেসের নতুন সভাপতি রাজ বব্বর, ঘোষণা করেছে ২৪ আকবর রোড।

বেহাল কংগ্রেসের পালে হাওয়া টানতে প্রিয়ঙ্কা গাঁধী গুরুত্বপূর্ণ ভূমিকায় অবতীর্ণ হতে পারেন বলে বেশ কিছু দিন ধরেই জল্পনা শুরু হয়েছে। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে প্রিয়ঙ্কাকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরে লড়ার পরামর্শ দেওয়া হয়েছিল কংগ্রেসকে। পলিটিক্যাল স্ট্র্যাটেজিস্ট প্রশান্ত কিশোর এই পরামর্শ দিয়েছিলেন। প্রিয়ঙ্কা নিজে তাতে রাজি হননি। কারণ সরাসরি রাজনীতিতে আসতে তাঁর আপত্তি দীর্ঘ দিনের। পারিবারিক দুই আসন অমেঠি আর রায়বরেলির বাইরে তিনি প্রচারেও যান না সচরাচর। প্রশান্ত কিশোরের পরামর্শ ১০ জনপথেরও খুব একটা মনে ধরেনি। নেহরু-গাঁধী পরিবারের উত্তরসূরি কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে রাজনীতিতে পদার্পণ করবেন, এমন প্রস্তাব সম্ভবত পছন্দ হয়নি সনিয়ারও। কিন্তু রাহুল গাঁধীর একার পক্ষে কংগ্রেসের হাল ফেরানো কতটা সম্ভব, তা নিয়েই সংশয় দেখা দিয়েছে। ঠিক সেই সন্ধিক্ষণেই ২৪ আকবর রোডে জল্পনা শুরু হয়েছে প্রিয়ঙ্কা প্রত্যক্ষ রাজনীতিতে পা রাখছেন। তাঁকে কংগ্রেসের সাধারণ সম্পাদক করা হতে পারে। উত্তরপ্রদেশের নির্বাচনে কংগ্রেসের প্রচারাভিযানে তিনিই নেতৃত্ব দেবেন বলেও শোনা যাচ্ছিল। তবে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তিনি হচ্ছেন না। শীলা দীক্ষিত সেই ভূমিকা পালন করবেন। এমনই খবর ছিল কংগ্রেস সূত্রে।

আরও পড়ুন: যশবন্তের খোঁচায় বিব্রত বিজেপি

Advertisement

শীলা দীক্ষিতের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা হলেও, প্রিয়ঙ্কার বিষয়ে কংগ্রেস আনুষ্ঠানিক ভাবে কিছু জানায়নি। কিন্তু কংগ্রেস সাধারণ সম্পাদক তথা উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত নেতা গুলাম নবি আজাদের বাড়িতে নির্বাচন সংক্রান্ত বৈঠকে প্রিয়ঙ্কার যোগদান জল্পনার আগুনে অক্সিজেন জুগিয়েছে অনেকটাই। সোমবারও প্রিয়ঙ্কা কংগ্রেসের একটি গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দিয়েছিলেন। সনিয়ার বাসভবনেই সেই বৈঠক বসেছিল। সেই বৈঠকও ছিল উত্তরপ্রদেশের রণকৌশল নির্ধারণের বিষয়েই। ওই বৈঠকে অংশ নেওয়ার পর দিনই আবার গুলাম নবি আজাদের বাড়িতে হওয়া বৈঠকে প্রিয়ঙ্কা অংশ নেওয়ায়, প্রত্যক্ষ রাজনীতিতে তাঁর পদার্পণ নিয়ে জল্পনা আরও জোরদার হয়েছে। খুব শীঘ্রই প্রিয়ঙ্কার বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কংগ্রেস কোনও গুরুত্বপূর্ণ ঘোষণা করতে চলেছে বলে ২৪ আকবর রোড সূত্রের খবর।

আরও পড়ুন

Advertisement