Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mounatineer

Priyanka Mohite: প্রথম ভারতীয় মহিলা হিসাবে পাঁচটি আট হাজারি শৃঙ্গ জয়, ইতিহাসে জায়গা প্রিয়ঙ্কার

বৃহস্পতিবার বিকেল ৪টে ৫২ মিনিটে বি‌শ্বের তৃতীয় বৃহত্তম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা (৮,৫৮৬ মিটার) জয় করেন বছর তিরিশের প্রিয়ঙ্কা।

প্রিয়ঙ্কা মোহাইত

প্রিয়ঙ্কা মোহাইত ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মে ২০২২ ০৫:৪৪
Share: Save:

এভারেস্ট, লোৎসে, মাকালু, অন্নপূর্ণা শৃঙ্গ জয় আগেই হয়েছে। বৃহস্পতিবার বিকেল নাগাদ কাঞ্চনজঙ্ঘায় সফল আরোহণ করেই ইতিহাস গড়লেন পশ্চিম মহারাষ্ট্রের সাতারার বাসিন্দা প্রিয়ঙ্কা মোহাইত। প্রিয়ঙ্কা প্রথম ভারতীয় মহিলা যিনি পাঁচটি আট-হাজারি শৃঙ্গের শিখর ছুঁয়ে ফেললেন।

বৃহস্পতিবার বিকেল ৪টে ৫২ মিনিটে বি‌শ্বের তৃতীয় বৃহত্তম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা (৮,৫৮৬ মিটার) জয় করেন বছর তিরিশের প্রিয়ঙ্কা। সংবাদ সংস্থা পিটিআইকে এই খবর দিয়েছেন তাঁর ভাই আকাশ মোহাইত। জানা গিয়েছে, প্রিয়ঙ্কা গত বছর এপ্রিলেই দশম উচ্চতম শৃঙ্গ অন্নপূর্ণা (৮,০৯১) জয় করে ফিরেছিলেন। তার আগে ২০১৩ সালে মাত্র ২১ বছর বয়সে সফল আরোহণ করেছিলেন বিশ্বের উচ্চতম শৃঙ্গ এভারেস্টে (৮,৮৪৯ মিটার)। ২০১৮ সালে লোৎসে (৮,৫১৬ মিটার) আর ২০১৬ সালে মাকালু (৮,৪৮৫ মিটার)-তে সফল আরোহণ করেছিলেন তিনি। যার জন্য ২০২০ সালে প্রিয়ঙ্কা তেনজিং নোরগে অ্যাডভেঞ্চার সম্মান পান।

ছোট থেকেই পর্বতারোহণে ঝোঁক প্রিয়ঙ্কার। কিশোরী বয়সে মহারাষ্ট্রের সহ্যাদ্রি রেঞ্জ আরোহণ দিয়ে সেই যাত্রার শুরু। তার পর উত্তরাখণ্ডের কাছে হিমালয়ের গঢ়বাল পর্বতমালার বান্দরপঞ্চ, হিমাচলের লাহৌল ও স্পিতির মাউন্ট মেন্থোসা। ২০১৬ সালে মাকালুর পাশাপাশি প্রায় ছ’হাজার মিটার উচ্চতার মাউন্ট কিলিমাঞ্জারোও জয় করেছিলেন প্রিয়ঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mounatineer Mount Everest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE