Advertisement
১০ মে ২০২৪
arrest

Delhi: জ্ঞানবাপী-কাণ্ডে ফেসবুকে আপত্তিকর পোস্ট, গ্রেফতার ইতিহাসের অধ্যাপক

জ্ঞানবাপী মসজিদে ‘শিবলিঙ্গ’ পাওয়া নিয়ে পোস্ট করেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ হিন্দু কলেজের অধ্যাপক রতন। শুক্রবার রাতে গ্রেফতার হন তিনি।

অধ্যাপকের বিরুদ্ধে অশান্তি ছড়ানোর অভিযোগ।

অধ্যাপকের বিরুদ্ধে অশান্তি ছড়ানোর অভিযোগ। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মে ২০২২ ১০:১০
Share: Save:

জ্ঞানবাপী মসজিদ নিয়ে চলা ঘটনাক্রম নিয়ে ফেসবুক পোস্ট করে গ্রেফতার হলেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক। ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা দায়ের হয়েছে রতন লাল নামে ওই শিক্ষকের বিরুদ্ধে।

বারাণসীর জ্ঞানবাপী মসজিদে ‘শিবলিঙ্গ’ পাওয়া নিয়ে নেটমাধ্যমে একটি পোস্ট করেছিলেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ হিন্দু কলেজের অধ্যাপক রতন লাল। এর পর শুক্রবার রাতে গ্রেফতার হন ওই অধ্যাপক। উত্তর দিল্লির সাইবার থানার তরফে ১৫৩ এ, ২৯৫ এ ইত্যাদি ধারায় মামলা দায়ের করা হয়েছে।

সূত্রের খবর, গত মঙ্গলবারই অধ্যাপক লালের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর অভিযোগে মামলা করেন দিল্লির এক আইনজীবী। তাঁর অভিযোগ, শিবলিঙ্গ নিয়ে যে পোস্ট অধ্যাপক করেছেন, তা আপত্তিজনক এবং বিশেষ সম্প্রদায়কে উদ্দেশ্যে লেখা। অধ্যাপকের এই ‘উদ্দেশ্যপ্রণোদিত’ কাজের জন্য তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আবেদন করেন তিনি। এর পরেই শুক্রবার রাতে ওই অধ্যাপককে গ্রেফতার করে পুলিশ।

আত্মপক্ষ সমর্থনে অধ্যাপক লাল বলেন, ‘‘ভারতে কোনও বিষয় নিয়ে মন্তব্য করা মানেই কারও না কারও ভাবাবেগে আঘাত লাগবে। তাই, এটা নতুন কিছু নয়।’’ অধ্যাপকের আরও সংযোজন, ‘‘আমি নিজে ইতিহাসবিদ। আমার কিছু পর্যবেক্ষণ আছে। সে সবই ফেসবুক পোস্টে লিখেছিলাম।’’

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arrest Professor delhi university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE