Advertisement
১৩ জুন ২০২৪
Bihar

Bihar: রেলে নিয়োগে অনিয়মের অভিযোগে বিহার বন্‌ধে অশান্তি, বিপর্যস্ত সড়ক ও ট্রেন পরিষেবা

পরীক্ষার্থীদের অভিযোগ, ২০১৯ সালে পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের সময় শুধু সিবিটি-১ এর কথা বলা হয়েছিল। কিন্তু পরে সিবিটি-২-র কথা ঘোষিত হয়।

টায়ার জ্বালিয়ে পথ অবরোধ বিহার বন্‌ধে।

টায়ার জ্বালিয়ে পথ অবরোধ বিহার বন্‌ধে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ১২:৪২
Share: Save:

রেলের চাকরির পরীক্ষায় অনিয়নের প্রতিবাদে গয়ায় হিংসার জেরে বিহার জুড়ে পালিত হচ্ছে বন্‌ধ। আইসা-সহ কয়েকটি বামপন্থী ছাত্র সংগঠনের ডাকা শুক্রবারের এই বন্‌ধের প্রভাব পড়েছে রাজধানী পটনা-সহ রাজ্যের বেশ কয়েকটি শহরে।

পটনার বন্‌ধ সমর্থকেরা রাস্তা এবং রেল অবরোধ করায় পরিবহণ পরিষেবা কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে। আটকে পড়ে দূরপাল্লার একাধিক রেল। পটনা-সহ কয়েক জায়গায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষও হয়েছে।

গত কয়েকদিন ধরে বিহারে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরির গ্রুপ ডি কর্মচারী নিয়োগের পরীক্ষার ফলাফলে অনিয়মের অভিযোগে বিক্ষোভ শুরু হয়। তবে সাধারণতন্ত্র দিবসে তা পৌঁছয় ‘অন্য মাত্রায়’। বুধবার দুপুর থেকে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় গয়া স্টেশন। আগুন ধরানো হয় ট্রেনের খালি কামরায়।

গত ১৫ জানুয়ারি রেলের নন-টেকনিক্যাল পপুলার ক্যাটিগরি (এনটিপিসি)-র পরীক্ষার প্রথম ধাপ বা সিবিটি-১ (কম্পিউটার বেসড টেস্ট) এর ফলাফল প্রকাশ করে রেল নিয়োগ বোর্ড। জানানো হয়, সিবিটি-২-এর পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি। বিক্ষোভের সূত্রপাত হয় তার পরেই।

পরীক্ষার্থীদের অভিযোগ, ২০১৯ সালে ওই পরীক্ষার বিজ্ঞপ্তি যখন প্রকাশ হয়েছিল, সে সময়ে শুধু সিবিটি-১ এর কথা বলা হয়েছিল। কিন্তু ফলপ্রকাশের পরে সিবিটি-২-এর কথা ঘোষণা করেছে রেল। যা নিয়মবিরুদ্ধ। এর পিছনে রেলের আধিকারিকদের দুর্নীতি ও অনিয়ম রয়েছে— এই অভিযোগে সরব হয়ে পথে নামেন পরীক্ষার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE