Advertisement
০৪ মে ২০২৪
Electricity Supply

আর ১০টা-৫টা নয়, বিদ্যুতের খরচ কমাতে সরকারি অফিসের সময় বদলে ফেলল পঞ্জাব

পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান টুইট করে সরকারি সিদ্ধান্তের কথা জানিয়েছেন। গ্রীষ্মকালে বিদ্যুতের চাহিদা বরাবরই বেশি থাকে। নতুন সময়সূচির ফলে বিদ্যুৎ খরচ কিছুটা কমবে, আশাবাদী সরকার।

Punjab Govt changes office timing to save electricity in summer.

সরকারি অফিসে বিদ্যুৎ বাঁচাতে সময়সূচি পরিবর্তন করেছে পঞ্জাব সরকার। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
চণ্ডীগড় শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ০৮:৪০
Share: Save:

পঞ্জাব সরকার বিদ্যুতের খরচ কমাতে নতুন সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যের সরকারি অফিসগুলিতে কাজের সময়সীমা বদলে ফেলা হয়েছে। যে সময়ে কাজের গতি সবচেয়ে বেশি থাকে, বিদ্যুৎও সেই সময়েই বেশি করে খরচ হয়। তাই সাময়িক ভাবে ১০টা-৫টার অফিসসূচি বদলে নতুন সময় নির্ধারণ করা হয়েছে সরকারি কাজের জন্য।

শনিবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান টুইট করে সরকারি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, আগামী তিন মাসের জন্য পঞ্জাবে সরকারি কাজকর্মের নতুন সময় সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ২টো। ওই সময়ের মধ্যেই সরকারি অফিসগুলি খুলবে এবং কর্মচারীদের হাজিরা দিতে হবে। নাগরিকদের সরকারি পরিষেবার জন্য এই নতুন সময়সূচি অনুসরণ করতে হবে।

পঞ্জাব সরকারের এই নতুন নীতি আগামী ২ মে থেকে কার্যকর করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মান। তা চলবে ১৫ জুলাই পর্যন্ত। মূলত গ্রীষ্মকালেই সরকারি অফিসের সময়ে এই বদল আনা হল। গ্রীষ্মে বিদ্যুতের চাহিদা বছরের অন্য সময়ের চেয়ে তুলনামূলক বেশি। নতুন সময়সূচির ফলে বিদ্যুৎ খরচের চাপ কিছুটা কমবে বলে আশাবাদী পঞ্জাব সরকার।

মুখ্যমন্ত্রী মান জানিয়েছেন, পঞ্জাবের বিদ্যুৎ দফতরের তথ্য বলছে, দুপুর দেড়টা থেকে বিদ্যুৎ খরচের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। তাই যদি সরকারি অফিসগুলি দুপুর ২টোর মধ্যে বন্ধ হয়ে যায়, আগামী দিনে ৩০০ থেকে ৩৫০ মেগাওয়াট বিদ্যুতের সাশ্রয় করা যাবে।

বিদ্যুৎ দফতরের তথ্য অনুযায়ী, গ্রীষ্মে বিদ্যুতের খরচ সবচেয়ে বেশি হয় দুপুর দেড়টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ওই সময়ে সরকারি অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত তাই লাভজনক হতে চলেছে বলেই মনে করা হচ্ছে। মুখ্যমন্ত্রী মান জানিয়েছেন, সাধারণ মানুষ এবং সরকারি কর্মচারীদের সঙ্গে কথা বলেই সময়সূচি বদলে ফেলার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিদেশেও এই নীতি অনুসরণ করা হয় বলে জানিয়েছেন তিনি। তবে ভারতে বিদ্যুতের স্বার্থে অফিসের সময়সূচি পরিবর্তন এই প্রথম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE