Advertisement
০২ জুন ২০২৪
QR Code Fraud

বিদেশি মদের বোতলের কিউআর কোডে প্রতারণার ফাঁদ! আবগারি দফতরের আচমকা হানায় ধৃত তিন

একাধিক মদের বোতলে একই কিউআর কোড ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ওই মদের দোকানের মালিককে কারণ দর্শানোর নোটিস পাঠানো হয়েছে।

একাধিক মদের বোতলে একই কিউআর কোড ব্যবহারের অভিযোগে তিন জনকে গ্রেফতার করা হয়েছে।

একাধিক মদের বোতলে একই কিউআর কোড ব্যবহারের অভিযোগে তিন জনকে গ্রেফতার করা হয়েছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
গ্রেটার নয়ডা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১০:১৬
Share: Save:

বিদেশি মদের বোতলের গায়ে লাগানো কিউআর কোডের মাধ্যমে জালিয়াতির অভিযোগ উঠল গ্রেটার নয়ডা এলাকায়। অভিযোগ, একাধিক মদের বোতলের গায়ে লাগানো হয়েছে একই কিউআর কোড। আর এ ভাবেই ক্রেতাদের ঠকানো হত। এই অভিযোগে একটি মদের দোকানের ৩ কর্মীকে গ্রেফতার করা হয়েছে। বর্তমানে তাঁরা জেল হেফাজতে রয়েছেন।

সম্প্রতি গ্রেটার নয়ডার গৌর সিটি এলাকায় আচমকা হানা দিয়েছিল আবগারি দফতর। তল্লাশি অভিযান চলাকালীন কিউআর কোডে জালিয়াতির কারবার নজরে আসে আবগারি দফতরের আধিকারিকদের। তাঁরা দেখেন যে, একাধিক মদের বোতলে একই কিউআর কোড ব্যবহার করা হয়েছে।

এই প্রসঙ্গে আবগারি দফতরের আধিকারিক রাকেশ বাহাদুর সিংহ বলেছেন, ‘‘গোপন সূত্রে খবর পেয়ে আমরা তল্লাশি অভিযান চালাই। ওই দোকানে কিউআর কোড স্ক্যানিংয়ের সময় গোলযোগ ধরা পড়েছিল। তার পরই বিষয়টি নজরে আসে।’’ প্রতারণার পর্দা ফাঁস হতেই ওই মদের দোকানের লাইসেন্স সাসপেন্ড করা হয়েছে। মদের দোকানের মালিককে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। নোটিসের জবাব পাওয়ার পরই সিদ্ধান্ত নেওয়া হবে যে, দোকানের লাইসেন্স পুরোপুরি বাতিল করা হবে কি না।

দোকানের যে ৩ কর্মীকে গ্রেফতার করা হয়েছে, তাঁরা সকলেই উত্তরপ্রদেশের বাহরাইচ এলাকার বাসিন্দা। আবগারি দফতর সূত্রে খবর, ওই জেলায় আরও পনেরোটি মদের দোকান রয়েছে। সেখানেও এই কারবার চলছে কি না, খতিয়ে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crime Fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE