Advertisement
০৫ মে ২০২৪
Aadhaar Cards

ভুয়ো আধার কার্ড রুখতে পশ্চিমবঙ্গ-সহ আট রাজ্যে সমীক্ষা চালানোর ভাবনা কেন্দ্রের

ভুয়ো আধার কার্ডের কারবার বন্ধ করতে পদক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। দেশের আট রাজ্যে নমুনা সমীক্ষা চালানো হতে পারে। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গ।

ভুয়ো আধার কার্ডের কারবার ঠেকাতে পদক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

ভুয়ো আধার কার্ডের কারবার ঠেকাতে পদক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ০৯:৪১
Share: Save:

দেশ জুড়ে ভুয়ো আধার কার্ডের রমরমা রুখতে তৎপর হল কেন্দ্রীয় সরকার। দেশের আট রাজ্যে এ নিয়ে বিশেষ সমীক্ষা চালানোর কথা ভাবছে কেন্দ্র। এই আট রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ। এ ছাড়াও কেরল, তামিলনাড়ু, কর্নাটক, অসম, মেঘালয়, ত্রিপুরা, মহারাষ্ট্রেও এ নিয়ে সমীক্ষা চালানো হতে পারে।

এই আট রাজ্যের মধ্যে কয়েকটি জেলাকে চিহ্নিত করা হয়েছে। বিশেষত, ওই জেলাগুলিতে সমীক্ষা চালানোর ভাবনা রয়েছে । পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাকে চিহ্নিত করা হয়েছে। অন্য রাজ্যের জেলাগুলি হল কেরলের এরনাকুলাম, তামিলনাড়ুর ত্রিপুর, বেঙ্গালুরু, অসমের করিমগঞ্জ, গোয়ালপাড়া, ধুবরি, দক্ষিণ সালমারা, হাইলাকান্দি, মেঘালয়ে পূর্ব খাসি হিলস, পশ্চিম ত্রিপুরা, সিপাহিজালা, মহারাষ্ট্রের মুম্বই সেন্ট্রাল ও পালঘর।

ভুয়ো আধার কার্ড ঠেকানো নিয়ে নভেম্বর মাসের শেষ সপ্তাহে সমস্ত রাজ্যের স্বরাষ্ট্রসচিবদের সঙ্গে বৈঠক করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। কী ভাবে রাজ্যগুলিতে সমীক্ষা চালানো হবে, সে ব্যাপারে রাজ্যগুলির কাছ থেকে পরামর্শ চাওয়া হয়েছে। ভুয়ো আধার কার্ডের কারবার বন্ধ করতে বিশেষ ব্যবস্থা চালু করার ভাবনা রয়েছে কেন্দ্রের।

এই প্রসঙ্গে এক ইংরাজি দৈনিককে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ বলেছেন, ‘‘ভুয়ো আধার কার্ড আমাদের দেশের জন্য বিপজ্জনক। এটা নিয়ে অবিলম্বে পদক্ষেপ করা দরকার। বিশেষত সীমানা সংলগ্ন রাজ্যগুলি আরও বিপজ্জনক। এ ব্যাপারে কেন্দ্রের তরফ থেকে যা নির্দেশিকা দেওয়া হবে, সেগুলি আমরা অনুসরণ করব।’’ এই প্রসঙ্গে আবার রাজ্যগুলির সঙ্গে কেন্দ্রীয় সরকার বৈঠক করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhaar Cards Centre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE