Advertisement
০৫ মে ২০২৪
Rahul Gandhi

রাজস্থানে রাহুল, উপস্থিত সনিয়াও

রাজস্থানে অশোক গহলৌত ও সচিন পাইলটকে এখনও একই সঙ্গে প্রচারে দেখা যায়নি। গহলৌতের কর্মসূচিতে ডাক পেলেও পাইলট তা এড়িয়ে গিয়েছেন।

Rahul Gandhi.

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

প্রেমাংশু চৌধুরী
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৮:০১
Share: Save:

অশোক গহলৌত ও সচিন পাইলটের মধ্যে গোষ্ঠীদ্বন্দ্ব কংগ্রেস হাইকমান্ডের চাপে ধামাচাপা পড়লেও রাজস্থানের ভোটে ফের সেই ফাটল আবার বড় হয়ে উঠছে। রাজস্থানে বিধানসভা নির্বাচনের দশ দিন আগে পরিস্থিতি সামাল দিতে আজ কংগ্রেস হাইকমান্ড জয়পুরে পৌঁছে রাজ্য নেতাদের সঙ্গে বৈঠকে বসলেন। মঙ্গলবার বিকেলে সনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও কংগ্রেসের সাংগঠনিক সম্পাদক কে সি বেণুগোপাল জয়পুরে পৌঁছেছেন। কংগ্রেস সূত্রের খবর, রাহুল ও বেণুগোপাল জয়পুরে রাজস্থানে কংগ্রেসের নেতাদের সঙ্গে মঙ্গলবার ও বুধবার রাতে বৈঠক করবেন।

কংগ্রেস নেতাদের দাবি, দিল্লির দূষণের জন্য চিকিৎসকরা সনিয়া গান্ধীকে দিল্লির বাইরে থাকার পরামর্শ দিয়েছেন। সেই কারণেই তিনি জয়পুরে গিয়েছেন। কংগ্রেস সূত্রের অবশ্য খবর, সনিয়া দিল্লির দূষণ এড়াতে চাইছেন সেটা ঠিক। তবে রাহুল ও বেণুগোপাল যখন রাজস্থানে গহলৌত ও পাইলটের মধ্যে জট মেটানোর চেষ্টা করবেন, সে সময় সনিয়া গান্ধীর জয়পুরে উপস্থিতিকেও হাইকমান্ডের তরফে চাপ বাড়ানোর জন্য কাজে লাগানো হবে। প্রয়োজনে তিনিও গহলৌত, পাইলটের সঙ্গে কথা বলবেন। শুধু দিল্লির দূষণ এড়ানোর বিষয় হলে তাঁকে জয়পুরের বদলে অন্য শহরে নিয়ে যাওয়া হত।

রাজস্থানে অশোক গহলৌত ও সচিন পাইলটকে এখনও একই সঙ্গে প্রচারে দেখা যায়নি। গহলৌতের কর্মসূচিতে ডাক পেলেও পাইলট তা এড়িয়ে গিয়েছেন। অন্য দিকে মধ্যপ্রদেশ, তেলঙ্গানা, ছত্তীসগঢ়ে প্রচারে গেলেও রাহুল এখনও রাজস্থানে ভোটের প্রচারে যাননি। রাজস্থানে পাঁচ বছর অন্তর সরকার বদল হলেও এ বার সেই নিয়ম ভেঙে কংগ্রেস ফের ক্ষমতায় ফিরবে বলে মুখ্যমন্ত্রী অশোক গহলৌত দাবি করছেন।

কিন্তু কংগ্রেস সূত্রের খবর, দলের মধ্যে গোষ্ঠীদ্বন্দ্ব, প্রার্থী বাছাই নিয়ে আপত্তি, গহলৌতের নিজের পছন্দের নেতাদের টিকিট দেওয়া নিয়ে ক্ষোভের জন্যই রাহুল এত দিন রাজস্থানে প্রচারে যাননি। মঙ্গলবার তিনি মধ্যপ্রদেশে প্রচার করেছেন। সেখান থেকে দিল্লিতে ফিরে তিনি জয়পুরে যান। বুধবার জয়পুর থেকেই ছত্তীসগঢ়ে গিয়ে প্রচার সেরে রাহুল আবার জয়পুরে ফিরে যাবেন। তার পরে ১৬ নভেম্বর রাজস্থানে প্রচার করবেন। ২৫ নভেম্বর রাজস্থানের ভোটগ্রহণের আগে আরও তিন দিন রাহুল মরু-রাজ্যে প্রচার করবেন।

গহলৌত, পাইলটকে কি একসঙ্গে প্রচারে নামানো যাবে? বেণুগোপালের জবাব, ‘‘অপেক্ষা করুন। আমরা সবাই একসঙ্গে মিলে রাজস্থান জিততে বদ্ধপরিকর।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress Rajasthan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE