Advertisement
০৬ মে ২০২৪
Rahul Gandhi

রাহুলের ডাকে প্রিয়ঙ্কা-সনিয়ার কাছে হরিয়ানার চাষিরা

নিজের ইউটিউব চ্যানেলে পোস্ট করা ওই ভিডিয়োতে রাহুলকে সঞ্জয় মালিক এবং তসবির কুমার নামে দু’জন কৃষকের সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে।

Rahul Gandhi.

হরিয়ানায় কৃষকদের সঙ্গে রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ০৫:৫০
Share: Save:

এক সপ্তাহ আগেই হরিয়ানার সবুজ ধানখেতে রাহুল গান্ধী নেমে পড়েছিলেন ‘মহব্বত কি খেতি’ করতে। শিমলাযাত্রার মাঝপথে সোনীপত জেলার গ্রামে একহাঁটু কাদাজলে নেমে, ট্যাক্টর চালিয়ে, চারা রোপণ করে কৃষকদের সঙ্গে সুখ-দুঃখের গল্প করেছিলেন। সেই বৃত্তান্তের ভিডিয়ো আজ পোস্ট করা হল কংগ্রেসের পক্ষ থেকে। সেখানে শুধু মাঠে দাঁড়িয়ে কৃষকদের সঙ্গে রাহুলের আলাপচারিতাই নয়— দেখা যাচ্ছে, মহিলা চাষিরা রাহুলের আমন্ত্রণে দিল্লিতে তাঁর বোন প্রিয়ঙ্কা গান্ধী বঢরার বাড়িতে দুপুরের খাবার খাচ্ছেন। সনিয়া গান্ধীর সঙ্গে তাঁদের দেশোয়ালি সুরে নাচছেন। রাহুল সোনীপতবাসীদের জানিয়েছেন, তাঁর ঘরবাড়ি সব কেড়ে নিয়েছে মোদী সরকার।

নিজের ইউটিউব চ্যানেলে পোস্ট করা ওই ভিডিয়োতে রাহুলকে সঞ্জয় মালিক এবং তসবির কুমার নামে দু’জন কৃষকের সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে। রাহুলকে সঞ্জয় জানাচ্ছেন লিজ়ে সরকারের কাছ থেকে জমি নেওয়ার কথা। তসবির তাঁর সঙ্গে চুক্তিতে চাষ করেন। রাহুল এঁদের কাছে জানতে চান, “এই বেসরকারিকরণের ধুম পড়েছে, এতে কাদের লাভ হচ্ছে বলে আপনাদের মনে হয়?” জবাবে কৃষককে বলতে শোনা যায়, “আমাদের মতে, যারা বড়লোক, যারা ক্ষমতাসীন, তাদেরই লাভ হচ্ছে।” রাহুলের প্রশ্ন, “দশ বছর আগে জীবন সহজ ছিল, না এখন?” সঞ্জয় বলেন, “আগে তো অনেক উপায় ছিল। বিমার ব্যবস্থা ছিল। সরকার আমাদের অনেক উপকার করত। এই সরকার অপদার্থ। আগে সরকারের কাছে জরুরি ছিল কৃষক সমাজ। এই সরকার এসে সব শেষ করে ফেলছে।” এই কথোপকথনের মাঝেই পাশ দিয়ে যেতে যেতে এক ব্যক্তি রাহুলকে বলেন, “আজ এখানে এসে আপনি কৃষকদের অনেক উঁচুতে বসালেন।” রাহুল বলেন, “আমি দেখতে এবং বুঝতে এসেছি।”

খাটিয়াতে বসে গ্রামের মহিলাদের সঙ্গে রুটি ভাগ করে খেতে দেখা গিয়েছে রাহুলকে। খেতে খেতেই টুকরো আলাপচারিতা। “মহিলারা না পুরুষেরা, কারা বেশি খাটাখাটনি করেন?” সমস্বরে উত্তর আসে, “মহিলারা!” এক মহিলা জানান, তাঁর চোখে ছানি পড়েছে। রাহুল তাঁকে আশ্বস্ত করে বলেন, ডাক্তারের সঙ্গে যোগাযোগ করিয়ে দেবেন। এর পরে পাল্টা প্রশ্ন করেন এক মহিলা, “আপনি আমাদের কথা জানতে চাইছেন। নিজের কথা বলুন।” তাঁরা যখন রাহুলের বাড়ি দেখতে চান, কংগ্রেস নেতা বলেন, “আমার তো কোনও বাড়ি নেই। সরকার নিয়ে নিয়েছে।”

ভিডিয়োতে দেখা যায়, রাহুল ফোন করে প্রিয়ঙ্কার সঙ্গে গ্রামবাসীদের কথা বলিয়ে দিচ্ছেন। প্রিয়ঙ্কা ও রাহুল দিল্লিতে তাঁদের দুপুরের খাবার খেতে নিমন্ত্রণ করেন। শেষে দেখা যাচ্ছে পরবর্তী ভিডিয়োর ঝলক। প্রিয়ঙ্কার গ্রন্থাগারের টেবিলে বসে খাচ্ছেন সোনীপতের গ্রামবাসীরা। বাইরের উঠোনে সনিয়াকে নিয়ে তাঁরা নাচছেন হরিয়ানার লোকসঙ্গীতের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress Haryana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE