Advertisement
০৫ মে ২০২৪
Rahul Gandhi

নিশানায় ভারতের গণতন্ত্র: রাহুল

বিশ্ববিদ্যালয়ে এক বক্তৃতায় রাহুল বলেছেন, ভারতীয় গণতন্ত্রের মূল কাঠামোকে নিশানা করা হচ্ছে। ইজ়রায়েলের স্পাইওয়্যার কাজে লাগিয়ে তাঁর ফোনে আড়ি পাতা হচ্ছিল বলেও অভিযোগ তোলেন রাহুল।

Picture of Rahul Gandhi.

রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ০৫:৫৬
Share: Save:

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বক্তৃতায় ভারতীয় গণতন্ত্রে আঘাত নিয়ে প্রশ্ন তুলে বিজেপির তোপের মুখে পড়লেন রাহুল গান্ধী। একইসঙ্গে চিনের সামাজিক সম্প্রীতির প্রশংসা করেও বিজেপির সমালোচনা কুড়িয়েছেন তিনি।

বিশ্ববিদ্যালয়ে এক বক্তৃতায় রাহুল বলেছেন, ভারতীয় গণতন্ত্রের মূল কাঠামোকে নিশানা করা হচ্ছে। ইজ়রায়েলের স্পাইওয়্যার কাজে লাগিয়ে তাঁর ফোনে আড়ি পাতা হচ্ছিল বলেও অভিযোগ তোলেন রাহুল। তিনি বলেন, গোয়েন্দা সংস্থার অফিসারেরাই তাঁকে ফোনে কথা বলার সময় সতর্ক থাকতে বলেছিলেন। কারণ, স্পাইওয়্যার বা আড়ি পাতার সফটওয়্যার কাজে লাগিয়ে তাঁর কথাবার্তা রেকর্ড করা হচ্ছিল।

রাহুলের এই বক্তৃতার ভিডিয়ো প্রকাশ্যে আসতেই মোদী সরকারের মন্ত্রী, বিজেপির নেতারা তাঁকে নিশানা করেছেন। কেউ বলেছেন, রাহুল বিদেশে গিয়ে দেশের নিন্দা করছেন। কারও বক্তব্য, উত্তর-পূর্বের তিন রাজ্যে কংগ্রেস হেরে যাওয়ায় রাহুল এই সব বলেই নিজের হতাশা উগরে দিচ্ছেন।

ওই বক্তৃতাতেই রাহুল বলেছেন, আমেরিকা যে ভাবে ব্যক্তি স্বাধীনতাকে মূল্য দেয়, চিন ঠিক তেমনই সামাজিক সম্প্রীতিকে মূল্য দেয়। এই মন্তব্যের পরে বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালবীয় ‘কংগ্রেস-চিন ভাই ভাই’ বলে কটাক্ষ করেছেন। তাঁর অভিযোগ, রাহুল আসলে চিনের স্বৈরতন্ত্রকে স্বীকৃতি দিচ্ছেন। তা-ও এমন সময়ে যখন চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতের সংঘাত চলছে। কংগ্রেস মুখপাত্র পবন খেরা পাল্টা প্রশ্ন তুলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, চিনকে লাল চোখ দেখাবেন। তার কী হল? চিনের বিদেশমন্ত্রী বিদেশে ঘুরে গেলেও বিজেপি কোনও বিক্ষোভ দেখাল না। খেরার মন্তব্য, শি জিনপিংয়ের প্রতি নরেন্দ্র মোদীর একতরফা ভালবাসা কোনও কিছুতেই ধাক্কা খায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi India Democracy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE