Advertisement
০২ মে ২০২৪
Rahul Gandh

Rahul Gandhi: দেশের স্বার্থে খাদি, জাতীয় পতাকা চিনা কাপড়ের, মোদীর খাদিপ্রেমকে কটাক্ষ রাহুলের

সম্প্রতি মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার পতাকা-বিধিতে বদল এনে জানিয়েছে, উল, সিল্ক কিংবা সুতির কাপড় দিয়ে জাতীয় পতাকা তৈরি করা যাবে।

রাহুল গাঁধী - ফাইল চিত্র।

রাহুল গাঁধী - ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৭:০৫
Share: Save:

শনিবার গুজরাতে দু’দিনের খাদি উৎসবে যোগ দিয়ে তাঁর মুখ্যমন্ত্রিত্ব এবং প্রধানমন্ত্রিত্বে খাদিশিল্পের কতটা প্রসার হয়েছে, তা পরিসংখ্যান-সহ তুলে ধরেছিলেন নরেন্দ্র মোদী। গুজরাত ভোটের প্রাক্কালে গাঁধীর স্মৃতিধন্য খাদির সঙ্গে মিশিয়েছিলেন দেশপ্রেমের অনুষঙ্গও। রবিবার মোদীর এই খাদিপ্রেমকেই কটাক্ষ করলেন রাহুল গাঁধী। জানালেন প্রধানমন্ত্রীর কাজ এবং কথার মধ্যে কোনওদিনই মিল থাকে না।

নিজের রাজ্য গুজরাতে দাঁড়িয়ে মোদী শনিবারই জানিয়েছিলেন, তাঁর আত্মনির্ভর ভারতের স্বপ্নকে অনুপ্রেরণা জোগাতে পারে খাদি। প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে কটাক্ষ করেই রাহুল বলেন, “প্রধানমন্ত্রী এক দিকে বলছেন দেশের স্বার্থে খাদি ব্যবহার করতে। অথচ, দেশের জাতীয় পতাকা তৈরি হচ্ছে চিনের পলিয়েস্টার কাপড় দিয়ে।” এই প্রসঙ্গেই কংগ্রেস নেতার দাবি, প্রধানমন্ত্রীর কাজে ও কথায় কোনও মিল নেই।

সম্প্রতি নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার পতাকা-বিধিতে বদল এনে জানিয়েছে, পলিয়েস্টার, উল, সিল্ক কিংবা সুতির কাপড় দিয়ে জাতীয় পতাকা তৈরি করা যাবে। আগে নিয়ম ছিল যে, মেশিন-নির্মিত কিংবা পলিয়েস্টার জাতীয় কাপড় দিয়ে জাতীয় পতাকা তৈরি করা যাবে না। কংগ্রেস আগেই এই নিয়ে কেন্দ্রীয় সরকার এবং বিজেপির সমালোচনা করেছিল। প্রধানমন্ত্রী অবশ্য শনিবারও সাবরমতী নদীর ধার থেকে সাধারণ মানুষকে অনুরোধ করেছেন, যাতে তাঁরা আসন্ন উৎসবের মরসুমে আরও বেশি করে খাদিবস্ত্র কেনেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandh Narendra Modi Khadi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE