Advertisement
২৪ জুন ২০২৪
Supreme Court

ট্রেন থেকে যাত্রীর জিনিস চুরি গেলে দায় রেলের নয়, ক্ষতিপূরণ-মামলার রায়ে জানাল সুপ্রিম কোর্ট

ট্রেনে সফর করার সময়ে সুরেন্দ্র ভোলা নামের এক ব্যক্তির ১ লক্ষ টাকা চুরি যায়। ওই ব্যক্তি দাবি করেন যে, ঘুম থেকে উঠে তিনি দেখেন, তার প্যান্টের পকেটে থাকা ওই টাকা গায়েব হয়ে গিয়েছে।

Railways not liable for theft of passengers belonging Supreme Court sets aside consumer forums award

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৫:৩০
Share: Save:

ট্রেন থেকে যাত্রীর জিনিস চুরি হয়ে গেলে তার দায় রেলের নয়। একটি ক্ষতিপূরণ-মামলার রায়ে এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। এ ক্ষেত্রে দেশের শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, ট্রেনে যেতে যেতে কোনও যাত্রীর জিনিস চুরি হলে, তাকে রেল ‘পরিষেবায় বিচ্যুতি’ বলা যায় না।

ট্রেনে সফর করার সময়ে সুরেন্দ্র ভোলা নামের এক ব্যক্তির ১ লক্ষ টাকা চুরি যায়। ওই ব্যক্তি দাবি করেছিলেন যে, ঘুম থেকে উঠে তিনি দেখেন, তার প্যান্টের পকেটে থাকা ওই টাকা গায়েব হয়ে গিয়েছে। তারপরই রেলের পরিষেবায় ত্রুটির অভিযোগ তুলে জেলা ক্রেতাসুরক্ষা আদালতের দ্বারস্থ হন ওই ব্যক্তি। ক্রেতা সুরক্ষা আদালত রেল কর্তৃপক্ষকে ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয়।

এই মামলা পৌঁছয় দেশের শীর্ষ আদালতে। সেখানে জেলা ক্রেতা সুরক্ষা দফতরের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ খারিজ করে দেওয়া হয়। সুপ্রিম কোর্টের বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি আহসানুদ্দিন আমানুল্লার বেঞ্চ তার পর্যবেক্ষণে বলে, “কোনও যাত্রী যদি নিজের জিনিসপত্র সামলে রাখতে না পারেন, তবে তার দায় রেলের উপর বর্তায় না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Indian Railways Theft Passenger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE