Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indian Railways

ইঁদুর ধরতে তিন বছরে খরচ হয়েছে ৬৯ লক্ষ টাকা! রেলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলল কংগ্রেস

কংগ্রেস কটাক্ষ করে বলছে, “একটি ইঁদুর মারতে রেলের ৪১ হাজার টাকা এবং ছ’দিন সময় লাগছে!” উল্লেখ্য যে, রেলের তরফে জানানো হয়েছে ওই তিন বছরে মোট ১৫৬টি ইঁদুরকে ধরতে পেরেছে তারা।

Railways spent 69 lakhs rupees to catch rat, RTI reveals that

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৫
Share: Save:

ইঁদুর ধরতে তিন বছরে ৬৯ লক্ষ ৪০ হাজার টাকা খরচ করেছে রেল। তা-ও কেবল লখনউ ডিভিশনে। পরিসংখ্যানের চুলচেরা বিশ্লেষণ করলে দেখা যাবে এক একটি ইঁদুর ধরতে খরচ হয়েছে ৪১ হাজার টাকা! অন্য কেউ নয়, এই পরিসংখ্যান প্রকাশ্যে এনেছে রেলই। এই টাকার অঙ্ককে সামনে রেখে এবং রেলে দুর্নীতির অভিযোগ তুলে বিজেপিকে আক্রমণ করেছে কংগ্রেস।

২০১৯ থেকে ২০২২ সালের মধ্যে রেলের বিপুল বার্ষিক ব্যয় নিয়ে প্রশ্ন তুলে সম্প্রতি তথ্যের অধিকার আইন (আরটিআই)-এ এর কারণ জানতে চেয়েছিলেন চন্দ্রশেখর গৌড়া নামের এক ব্যক্তি। তার পরই রেলের তরফে ওই পরিসংখ্যান হাজির করা হয়। এই নিয়ে মুখ খুলে কংগ্রেসের রাজ্যসভার সাংসদ রণদীপ সিংহ সুরজেওয়ালা নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখেন, “তার মানে একটি ইঁদুর মারতে রেলের ৪১ হাজার টাকা এবং ছ’দিন সময় লাগছে!” উল্লেখ্য যে, রেলের তরফে জানানো হয়েছে ওই তিন বছরে মোট ১৫৬টি ইঁদুরকে ধরতে পেরেছে তারা।

সুরজেওয়ালার সংযোজন, “গোটা দেশে দুর্নীতির ইঁদুরেরা সাধারণ মানুষের পকেট কাটছে। ফলাফল: বিজেপির শাসনে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে মুদ্রাস্ফীতি।” একই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে কংগ্রেস নেতা লেখেন, “এখনও উনি বলে যাচ্ছেন, না আমি নিজে খাব, না আমি কাউকে খেতে দেব।” রেলের তরফে অবশ্য খরচের ব্যাখ্যা দিয়ে বলা হয়েছে, কেবল ইঁদুর নয়, ট্রেনে অন্য পোকামাকড় রুখতেও ওই টাকা ব্যয় করা হয়েছে। প্রতি বছর ২৫ হাজার রেল কামরায় এই কাজ চলে বলে জানিয়েছে উত্তর রেল (লখনউ ডিভিশন রেলের এই জ়োনেরই অন্তর্ভুক্ত)। যদিও মূষিককুল ঠিক কত টাকার সম্পত্তি নষ্ট করেছে, এই প্রশ্নের কোনও উত্তর দেননি রেল কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways rat Lucknow RTI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE