Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

North India: বর্ষা এ বার উত্তরমুখী, সতর্কতা উত্তরাখণ্ডে

সংবাদ সংস্থা
মুম্বই ৩০ জুলাই ২০২১ ০৭:২৭
হড়পা বানে ধসে যাওয়া রাস্তা মেরামতের কাজ চলছে। বৃহস্পতিবার ধর্মশালায়। পিটিআই

হড়পা বানে ধসে যাওয়া রাস্তা মেরামতের কাজ চলছে। বৃহস্পতিবার ধর্মশালায়। পিটিআই

মহারাষ্ট্র, গোয়া ও কর্নাটকে প্রবল বৃষ্টিপাতের পর বর্ষা এ বার উত্তরমুখী। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে দিল্লির মৌসম ভবন। আবহবিদদের দাবি, ১ অগস্ট পর্যন্ত কাশ্মীর, হিমাচল, উত্তরাখণ্ড-সহ ১৫টি রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বর্ষা উত্তরমুখী হলেও বৃষ্টির কমতি নেই মহারাষ্ট্রে। গত কালই ঠাণেতে প্রবল বৃষ্টির ফলে জলোচ্ছ্বাসে ভেসে গিয়েছে বৈতর্ণ নদীর উপরের সেতু। ফলে ওয়াদা ও সাহাপুর অঞ্চলের মধ্যে যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে। আজ ভোরের ভারী বৃষ্টিপাতে মুম্ব্রা সড়কে প্রায় পাঁচ ফুট গভীর গর্ত তৈরি হওয়ায় সড়কে চলাচল বন্ধ করে দিতে হয়েছে।

আজ জম্মু-কাশ্মীরের উধমপুর জেলায় হড়পা বানে ভেসে যাওয়া এক কিশোরীকে উদ্ধার করল পুলিশ ও বিপর্যয় মোকাবিলা বাহিনী। উধমপুরের তাওয়াই নদীতে হঠাৎ বান আসায় ভেসে গিয়েছিল মেয়েটি। ঘণ্টাখানেকের চেষ্টায় তাকে উদ্ধার করা হয়। কাশ্মীরের কিশ্তওয়াড়ায় বুধবারের মেঘ ভাঙা বৃষ্টির ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বেড়েছে বলে প্রশাসন সূত্রের খবর। গুরুতর আহত ১২ জন গ্রামবাসী। ১৯ জনেরও বেশি এখনও নিখোঁজ। আশঙ্কা, মৃতের সংখ্যা সাত থেকে বাড়তে পারে। জম্মু- কাশ্মীরের উপরাজ্যপাল মৃতদের পরিজনদের পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণের প্রতিশ্রুতি দিয়েছেন। আহতদের ৫০হাজার টাকা দেওয়া হবে।

Advertisement

বিপর্যয়ে বিধ্বস্ত হিমাচলও। ফের হড়পা বানে ক্ষতিগ্রস্ত লাহুল ও স্পিতি জেলার শানশা নালার একটি সেতু।

দিল্লিতেও আজ ভারী বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া দফতর সূত্রের খবর, আগামী কয়েক দিন ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরাখণ্ডের উত্তরকাশী, নৈনিতাল, দেহরাদূন ও পৌড়ী অঞ্চলে। জারি হয়েছে ভূমিধসের সতর্কতাও। প্রশাসন জানিয়েছে, নদীর কাছে বা নিচু জায়গার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন

Advertisement