Advertisement
০৩ মার্চ ২০২৪
Raj Thackeray

Raj Thackeray: রাজ ঠাকরেকে গ্রেফতারের নির্দেশ

ইদের আগে উস্কানিমূলক ভাষণ দেওয়ার অভিযোগে মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) শীর্ষ নেতা রাজ ঠাকরের বিরুদ্ধে মামলা করল মহারাষ্ট্র পুলিশ।

রাজ ঠাকরে

রাজ ঠাকরে

নিজস্ব প্রতিবেদন
মুম্বই শেষ আপডেট: ০৪ মে ২০২২ ০৬:১৩
Share: Save:

ইদের আগে উস্কানিমূলক ভাষণ দেওয়ার অভিযোগে মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) শীর্ষ নেতা রাজ ঠাকরের বিরুদ্ধে মামলা করল মহারাষ্ট্র পুলিশ। রাজ হুঁশিয়ারি দিয়েছিলেন, ৩ মে-র মধ্যে মহারাষ্ট্রের মসজিদগুলি থেকে সব লাউডস্পিকার সরিয়ে ফেলতে হবে। কিন্তু সেই হুমকিতে গুরুত্ব না দিয়ে মহারাষ্ট্রে শিবসেনার নেতৃত্বাধীন জোট সরকার এমএনএস নেতার বিরুদ্ধেই পদক্ষেপ করতে শুরু করেছে। লাউডস্পিকার সরানোর যে সময়সীমা বেধে দিয়েছেন রাজ, তার আগেই অবশ্য তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছে মহারাষ্ট্রের একটি আদালত। রাজকে গ্রেফতার করে আদালতে হাজির করাতে মুম্বই পুলিশকে নির্দেশ দিয়েছেন বিচারক। লাউডস্পিকার নিয়ে এমএনএস নেতার হুমকির মুখে গোলমালের আশঙ্কায় নিরাপত্তার কড়া ব্যবস্থা করা হয়েছে মহারাষ্ট্রে। বাতিল করা হয়েছে পুলিশকর্মীদের ছুটি।

সম্প্রতি রাজ ঠাকরে হুঁশিয়ারি দিয়ে বলেন, মহারাষ্ট্রের মসজিদগুলি থেকে লাউডস্পিকার সরিয়ে দিতে হবে। না হলে, মসজিদের বাইরে হনুমান চালিশা পাঠ করা হবে। ঔরঙ্গাবাদে একটি জনসভায় রাজের মন্তব্য ছিল, ‘‘৩ তারিখের পর যা হবে, তার জন্য আমি দায়ী থাকব না।’’ এমএনএস নেতার বেধে দেওয়া সময়সীমা আজই শেষ হয়েছে। আজই মহারাষ্ট্রের আইনশৃঙ্খলা ব্যবস্থা খতিয়ে দেখেন স্বরাষ্ট্রমন্ত্রী দিলীপ ওয়ালসে পাটিল, রাজ্য পুলিশের প্রধান রজনীশ শেঠ। পরে শেঠ জানান, রাজের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবেন ঔরঙ্গাবাদের পুলিশ কমিশনার। তাঁর দাবি, আইনশৃঙ্খলা নিয়ে যে কোনও রকম পরিস্থিতির মোকাবিলা করতে মহারাষ্ট্রের পুলিশ প্রস্তুত। রাজ্যে হোমগার্ড এবং স্টেট রিজার্ভ পুলিশ ফোর্সকেও নামানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। এমএনএসের ঔরঙ্গাবাদ শাখার সভাপতি সুমিত খাম্বেকর অবশ্য জানিয়েছেন, রাজ ঠাকরের নির্দেশ মেনে এগোবেন তাঁরা।

এই পরিস্থিতিতে রাজের বিপদ বাড়িয়েছে পশ্চিম মহারাষ্ট্রের সাঙ্গলী জেলার একটি আদালতের নির্দেশ। ২০০৮ সালে উস্কানিমূলক ভাষণের অভিযোগে রাজের বিরুদ্ধে একটি মামলা হয়েছিল। ওই মামলায় রাজকে গ্রেফতার করে আদালতে হাজির করানোর জন্য মুম্বইয়ের পুলিশ কমিশনারকে নির্দেশ দিয়েছেন বিচারক। তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছে কোর্ট। এমএনএসের স্থানীয় এক নেতার দাবি, লাউডস্পিকার নিয়ে রাজের হুঁশিয়ারির মুখে এই মামলাটিকে ব্যবহার করতে চাইছে উদ্ধব ঠাকরের সরকার।

এ দিকে, রাজ ঠাকরের হুমকির মুখে কেন্দ্রীয় মন্ত্রী তথা আরপিআই নেতা রামদাস আটওয়ালে জানান, জোর করে কেউ যদি লাউডস্পিকার খুলে ফেলতে চায়, তাহলে মসজিদ রক্ষা করবেন তাঁর দলের কর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE