Advertisement
০৭ মে ২০২৪
Rajasthan

বিবাদ মেটাতে নিলামে তোলা হচ্ছে মেয়েদের! রাজস্থানের কাছে রিপোর্ট তলব মানবাধিকার কমিশনের

কমিশন সূত্রে খবর, কংগ্রেস শাসিত রাজস্থানের একাধিক জেলায় সম্পত্তি সংক্রান্ত বিবাদের নিষ্পত্তির জন্য ৮ থেকে আঠারো বছর বয়সি মেয়েদের ডেকে পাঠাচ্ছে স্থানীয় পঞ্চায়েত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ২১:০৩
Share: Save:

সম্পত্তি বিবাদ মেটাতে রাজস্থানের অর্ধেকেরও বেশি জেলায় মেয়েদের নিলাম করা হচ্ছে। শুধু তা-ই নয়, এই নিলামকে আইনি বৈধতা দিতে স্ট্যাম্প পেপারে সইসাবুদও করিয়ে নেওয়া হচ্ছে! সংবাদ মাধ্যমের সূত্রে এমন খবর পেয়ে স্বতঃপ্রণোদিত হয়ে পদক্ষেপ করল জাতীয় মানবাধিকার কমিশন। বৃহস্পতিবার সে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিয়ে এই বিষয়ে রিপোর্ট তলব করেছে কমিশন। চার সপ্তাহের মধ্যে রাজস্থান সরকারের জবাব চেয়েছে তারা।

কমিশন সূত্রে খবর, কংগ্রেস শাসিত রাজস্থানের একাধিক জেলায় সম্পত্তি সংক্রান্ত বিবাদের নিষ্পত্তির জন্য ৮ থেকে আঠারো বছর বয়সি মেয়েদের ডেকে পাঠাচ্ছে স্থানীয় পঞ্চায়েত। তার পর বিচারে যে পক্ষ হারছে, সেই পক্ষের মেয়েদের স্ট্যাম্প পেপারে সইসাবুদ করে নিলামে তোলা হচ্ছে। নিলামে উপস্থিত ব্যক্তিদের মধ্যে সর্বোচ্চ দাম হাঁকছেন যিনি, তাঁর হাত ঘুরে সেই মেয়েদের উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মুম্বই, দিল্লির বিভিন্ন যৌনপল্লিতে বিক্রি করে দেওয়া হচ্ছে বলে অভিযোগ। শুধু তা-ই নয়, কমিশনের কাছে এই মর্মে অভিযোগ জমা পড়েছে যে, মেয়েদের নিলামে তুলতে বাধা দেওয়া হলে তাদের মায়েদের ধর্ষণ করার নিদান দেওয়া হচ্ছে।

কমিশন রাজ্যের মুখ্যসচিবকে পাঠানো চিঠিতে এই বিষয়ে সরকারের তরফে গৃহীত পদক্ষেপগুলি জানতে চেয়েছে। দেশের পঞ্চায়েতি রাজ আইন অনুসারে পঞ্চায়েতগুলি নারী এবং শিশু সুরক্ষায় কী ব্যবস্থা নিচ্ছে সরকারের কাছে তা-ও জানতে চাওয়া হয়েছে। এই ঘটনার সঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে যুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, রাজস্থান পুলিশের ডিজির কাছে জানতে চেয়েছে কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajasthan Auction National Human Rights Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE