×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

Covid 19: ‘রামই ভরসা’, উত্তরপ্রদেশের গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে মন্তব্য ইলাহাবাদ হাইকোর্টের

সংবাদ সংস্থা
লখনউ ১৮ মে ২০২১ ১৩:২৬
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

উত্তরপ্রদেশের মফসসল এবং গ্রামীণ এলাকায় কোভিড পরিস্থিতির মোকাবিলায় স্বাস্থ্য পরিকাঠামোর হাল নিয়ে আক্ষেপের সুর শোনা গেল ইলাহাবাদ হাইকোর্টের। ‘ভগবানই ভরসা’এ ভাবেই রাজ্যের ওই সব এলাকার স্বাস্থ্য পরিকাঠামোর ‘কঙ্কালসার’ চেহারাকে তুলে ধরার চেষ্টা করেছেন বিচারপতিরা।

কোভিড আক্রান্ত রোগীদের ভাল চিকিৎসা দেওয়ার দাবিতে দায়ের হওয়া একটি মামলার শুনানি চলছিল বিচারপতি সিদ্ধার্থ বর্মা এবং বিচারপতি অজিত কুমারের ডিভিশন বেঞ্চে। মফসসল এবং গ্রামীণ এলাকাগুলোতে স্বাস্থ্য পরিকাঠামো প্রসঙ্গে বলতে গিয়ে বিখ্যাত একটি হিন্দি উপমা ‘রাম ভরোসে’ অর্থাৎ এখন ভগবানই ভরসা, এ ভাবেই গোটা বিষয়টিকে ব্যাখ্যা করেন বিচারপতিরা।

Advertisement

বিচারপতিরা গ্রামীণ এবং মফসসল এলাকার স্বাস্থ্য পরিকাঠামোর কথা উল্লেখ করতে গিয়ে বলেন, ‘‘যদি ঠিক সময়েই রোগীরা প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবা না পান, তা হলে এই অতিমারির আবহে পরিস্থিতি আরও খারাপ হতে পারে যা নিঃসন্দেহে উদ্বেগের বিষয়। ওই সব এলাকায় মোট জনসংখ্যার তুলনায় হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র এবং শয্যা সংখ্যা কম কেন তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে আদালত।

এই মুহূর্তে উত্তরপ্রদেশে করোনা আক্রান্তের সংখ্যা ১৬ লক্ষ। মৃত্যু হয়েছে সাড়ে ১৭ হাজার মানুষের। গ্রামীণ এলাকায় হু হু করে আক্রান্তের সংখ্যা বাড়ায় লকডাউনের মেয়াদও বাড়িয়েছে রাজ্য সরকার।

Advertisement