Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Ram Mandir

রামমন্দির উদ্বোধন হচ্ছে আগামী জানুয়ারি মাসেই! তারিখ ঘোষণা অযোধ্যার শ্রীরামজন্মভূমি ট্রাস্টের

গত মে মাসে মোদী সরকারের ন’বছর পূর্তি উপলক্ষে কেন্দ্রীয় সরকারের তরফে নির্মীয়মাণ রামমন্দিরের ছবি দেখিয়ে জানানো হয়েছিল, আগামী বছরই মন্দিরের দরজা খুলে দেওয়া হবে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
অযোধ্যা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৫
Share: Save:

জল্পনা শুরু হয়েছিল আগেই। মঙ্গলবার অযোধ্যায় শ্রীরামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র আনুষ্ঠানিক ভাবে জানিয়ে দিলেন রামমন্দির উদ্বোধনের দিন। সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘ডিসেম্বরের মধ্যেই রামমন্দিরের এক তলার কাজ শেষ হয়ে যাবে। ২২ জানুয়ারি হবে মন্দিরের উদ্বোধন।’’ ২০ থেকে ২৪ জানুয়ারির মধ্যে কোনও শুভ মুহূর্তে বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ হবে বলেও জানান তিনি।

রাজনৈতিক বিশ্লেষকদের অনুমান ছিল, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন করতে চায় নরেন্দ্র মোদী সরকার। সেই লক্ষ্যেই জোরকদমে কাজ চলছে। অগস্ট মাসে রামমন্দির নির্মাণ ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছিল, জানুয়ারিতে রামমন্দিরের উদ্বোধন হবে। ২০২৪ সালের ১৫ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারির মাধ্যমে কোনও এক দিন এই অনুষ্ঠান করা হবে বলে জল্পনা ছড়িয়েছিল সে সময়। অবশেষে ট্রাস্টের প্রধান মন্দির উদ্বোধনের দিনক্ষণ জানিয়ে দিলেন।

২০২০ সালের ৫ অগস্ট অযোধ্যায় রামমন্দিরের শিলান্যাস করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত মে মাসে মোদী সরকারের ন’বছর পূর্তি উপলক্ষে কেন্দ্রীয় সরকারের তরফে নির্মীয়মাণ রামমন্দিরের ছবি দেখিয়ে জানানো হয়েছিল, আগামী বছরই মন্দিরের দরজা খুলে দেওয়া হবে। এর পর মন্দির ট্রাস্টের তরফে জানানো হয়, উদ্বোধন কর্মসূচিতে প্রধানমন্ত্রী মোদীও হাজির থাকবেন।

নৃপেন্দ্র জানিয়েছেন, আগামী ১৪ জানুয়ারি, মকর সংক্রান্তির দিনে মন্দিরের গর্ভগৃহে রামলালার মূর্তি স্থাপন করা হবে। প্রসঙ্গত, গত ১০ সেপ্টেম্বর দিল্লিতে জি২০-এর রাষ্ট্রপ্রধানেরা বৈঠকে বসেছেন, তখন রামমন্দিরের উদ্বোধনের চূড়ান্ত দিনক্ষণ স্থির করতে অযোধ্যায় বৈঠকে বসেন রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের কর্তারা। সূত্রের মতে, ওই বৈঠকেই ঠিক হয় আগামী ২২ জানুয়ারি শুভ দিনে ওই মন্দিরের উদ্বোধন করার জন্য আমন্ত্রণ জানানো হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

নব্বইয়ের দশকের গোড়ায় প্রধানমন্ত্রী ভিপি সিংহের মণ্ডল রাজনীতির বিরুদ্ধে বিজেপি-আরএসএস কমণ্ডলুর রাজনীতি শুরু করেছিল। কাঁসিরাম, মুলায়ম সিংহ যাদব, লালু প্রসাদদের দলিত, ওবিসি রাজনীতির মোকাবিলায় জাতপাত নির্বিশেষে গোটা হিন্দু সমাজকে এককাট্টা করে বিজেপি-আরএসএস রামমন্দির আন্দোলন শুরু করেছিল। লোকসভা ভোটের আগে ‘হিন্দু ভোট’ ঐক্যবদ্ধ করতেই রামন্দির চত্বরে আরও সাতটি মন্দির তৈরির সিদ্ধান্ত হয়েছে বলে মনে করা হচ্ছে। এই সাতটি মন্দিরে মহর্ষি বাল্মীকি, শবরী, নিষাদরাজ, অহল্যা, বশিষ্ঠ, বিশ্বকর্মা ও অগস্ত্য মুনির পুজো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE