Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Ramdev

‘বোকা বোকা অ্যালোপ্যাথি’, বিতর্কিত মন্তব্যের জেরে রামদেবকে আইনি নোটিস আইএমএ-র

নোটিসে বলা হয়েছে, রামদেবকে ওই মন্তব্য প্রত্যাহার করতে হবে। সেই সঙ্গে এই ধরনের মন্তব্য করার জন্য লিখিত ভাবে ক্ষমাও চাইতে হবে তাঁকে।

যোগগুরুকে আইনি নোটিস পাঠিয়েছে ভারতীয় চিকিৎসকদের শীর্ষ সংগঠন।

যোগগুরুকে আইনি নোটিস পাঠিয়েছে ভারতীয় চিকিৎসকদের শীর্ষ সংগঠন।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২১ ০৯:১৭
Share: Save:

করোনায় দেশের লক্ষ লক্ষ মানুষ নাকি মারা যাচ্ছেন শুধুমাত্র অ্যালোপ্যাথি চিকিৎসার জন্য। ‘বোকা বোকা’ এই চিকিৎসা পদ্ধতি নিয়ে ব্যঙ্গও করতে শোনা গেল তাঁকে। এ হেন একাধিক বিতর্কিত একাধিক মন্তব্যের জেরে ফের শিরোনামে যোগগুরু রামদেব। এই সব মন্তব্যের প্রতিবাদ জানিয়ে যোগগুরুকে আইনি নোটিস পাঠিয়েছে ভারতীয় চিকিৎসকদের শীর্ষ সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। তাঁকে ক্ষমা চাওয়ার দাবিও জানিয়েছে আইএমএ। যদিও রামদেবের সংস্থা ‘পতঞ্জলি’ বিবৃতি দিয়ে জানিয়েছে যে ভিডিয়োটির ভিত্তিতে এই অভিযোগ সেটি জাল। আধুনিক চিকিৎসা পদ্ধতি বা অ্যালোপ্যাথির সঙ্গে যোগগুরুর কোনও বৈরিতা নেই।

সম্প্রতি একটি অনুষ্ঠানে রামদেবকে বলতে শোনা যায়, ‘‘করোনা পরিস্থিতিতে দেশে লক্ষ লক্ষ মানুষ মারা গিয়েছেন শুধু অ্যালোপ্যাথি ওষুধের জন্য। অক্সিজেন ঘাটতির কারণে বা চিকিৎসা না পেয়ে যত মৃত্যু হয়েছে, তার থেকে অনেক বেশি এই সংখ্যা।’’ শুধু তা-ই নয়, অ্যালোপ্যাথিকে ‘দেউলিয়া হয়ে যাওয়া’ এবং ‘বোকা বোকা চিকিৎসা পদ্ধতি’ বলেও মন্তব্য করেন তিনি।

ভিডিয়োটি নেটমাধ্যমে ছড়িয়ে পড়ার পরই এ নিয়ে আপত্তি তোলে আইএমএ। করোনা পরিস্থিতিতে চিকিৎসকরা দিন রাত যুদ্ধ করছেন। রোগীদের বাঁচানোর চেষ্টা করছেন। অক্সিজেন ঘাটতি, হাসপাতালে শয্যার ঘাটতির মতো প্রতিকূলতা সত্ত্বেও নিরন্তর কাজ করে চলেছেন তাঁরা। এই পরিস্থিতিতে যোগগুরুর এই মন্তব্যের তীব্র ভাষায় বিরোধিতা করেছেন চিকিৎসকরা। দেশবাসীর কাছে এই মন্তব্য ভুল বার্তা দিচ্ছে, এই অভিযোগে রামদেবকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে আইএমএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

controversy Indian Medical Association Ramdev
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE