Advertisement
২২ জুন ২০২৪
Baba Ramdev

মন্তব্য প্রত্যাহার করলেন রামদেব

পরে রামদেবের পতঞ্জলি সংস্থার তরফে এক ব্যাখ্যায় বলা হয়, রামদেব ওই অনুষ্ঠানে একটি হোয়াটসঅ্যাপ বার্তা পড়ছিলেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মে ২০২১ ০৭:২০
Share: Save:

সমালোচনার মুখে শেষ পর্যন্ত অ্যালোপ্যাথি নিয়ে বিতর্কিত মন্তব্য প্রত্যাহার করলেন রামদেব। আজ এক চিঠিতে রামদেবকে ওই মন্তব্য প্রত্যাহার করতে বলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

সম্প্রতি এক ভিডিয়োতে রামদেবকে বলতে শোনা যায়, ‘‘চিকিৎসা বা অক্সিজেন না পেয়ে যত মানুষ মারা গিয়েছেন তার চেয়ে অনেক বেশি মানুষ মারা গিয়েছেন অ্যালোপ্যাথিক ওষুধ খেয়ে। অ্যালোপ্যাথি এক দেউলিয়া হয়ে যাওয়া বিজ্ঞান।’’ করোনা অতিমারির মধ্যে এই ভিডিয়ো সামনে আসায় প্রবল সমালোচনা শুরু হয়। রামদেবকে আইনি নোটিস পাঠায় ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। পরে রামদেবের পতঞ্জলি সংস্থার তরফে এক ব্যাখ্যায় বলা হয়, রামদেব ওই অনুষ্ঠানে একটি হোয়াটসঅ্যাপ বার্তা পড়ছিলেন। ভিডিয়োটি এডিট করে প্রসঙ্গ বাদ দিয়ে তাঁর মন্তব্যকে তুলে ধরা হয়েছে।

আজ রামদেবকে লেখা চিঠিতে হর্ষ বর্ধন বলেছেন, ‘‘আপনার মন্তব্যে দেশবাসী আহত হয়েছেন। ফোনে এ কথা আপনাকে জানিয়েছি। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা দেশবাসীর কাছে ঈশ্বরের মতো। তাঁরা প্রাণের ঝুঁকি নিয়ে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছেন।’’ স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্য, ‘‘আমার আশা আপনি এ নিয়ে ভাববেন এবং ওই মন্তব্য পুরোপুরি প্রত্যাহার করবেন।’’

এর পরেই টুইটারে রামদেব হর্ষ বর্ধনকে উদ্দেশ করে লেখেন, ‘‘আপনার চিঠি পেয়েছি। সেই চিঠির পরিপ্রেক্ষিতে ও বিভিন্ন চিকিৎসা পদ্ধতি নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে তা শেষ করতে আমি আমার মন্তব্য প্রত্যাহার করছি।’’ এর পরেই অবশ্য রামদেব অন্য এক নেটনাগরিকের টুইটকে রিটুইট করেন। সেই টুইটে বলা হয়েছে, ‘‘যোগ ও আয়ুর্বেদই আমাদের পূর্ণ স্বাস্থ্যকে রক্ষা করে। আধুনিক চিকিৎসাবিজ্ঞানের সীমাবদ্ধতা আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baba Ramdev
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE