×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

রতন টাটাকে ‘ছোটু’ সম্বোধন, মহিলার মন্তব্যে পাল্টা উত্তর দিলেন ৮২ বছরের ‘যুবক’

সংবাদ সংস্থা
মুম্বই ১২ ফেব্রুয়ারি ২০২০ ১৪:০২
রতন টাটার ইনস্টাগ্রাম থেকে নেওয়া ছবি।

রতন টাটার ইনস্টাগ্রাম থেকে নেওয়া ছবি।

এই কাহিনির কেন্দ্রীয় চরিত্রের নাম যখন রতন টাটা, তখন বিষয়টি অন্যমাত্রা পাবেই, এতে আর আশ্চর্যের কী আছে। তাই স্বাভাবিক ভাবেই তাঁর মন্তব্য নজর কাড়ল নেটাগরিকদের। এক মহিলা রতন টাটার একটি পোস্টে তাঁকে ‘ছোটু’ বলে সম্বোধন করেন। আর রতন টাটাও তার উত্তর দেন। সেই পোস্টই এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

গত অক্টোবরের শেষে ইনস্টাগ্রামে যোগ দেন বিজনেস টাইকুন রতন টাটা। ১১ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ১৭টি পোস্ট করেছেন। নিজের নতুন, পুরনো কিছু ছবি, অ্যালবামের সঙ্গে অন্য প্রিয় কিছু ছবিও পোস্ট করেছেন। সেই সঙ্গে জানিয়েছেন তাঁর নিজস্ব চিন্তাভাবনা।

রতন টাটার মতো মানুষের ফলোয়ার সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়বে এটাই স্বাভাবিক। হয়েছেও তাই, মঙ্গলবার নিজের একটি ছবি পোস্ট করেন। সেখানে দেখা যাচ্ছে হাসিমুখে মেঝেতেই পা মুড়ে বসে রয়েছেন। আর পোস্টে জানিয়েছেন, তাঁর ফলোয়ার সংখ্যা একটি মাইলস্টোন পেরিয়েছে। আসলে এই প্রায় সাড়ে তিন মাসেই ইনস্টাগ্রামে তাঁর ফলোয়ারের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গিয়েছে। সেই সংখ্যা এখনই পৌঁছে গিয়েছে ১০ লাখ ৪৭ হাজারের কাছাকাছি।

Advertisement

আরও পড়ুন: রতন টাটার কাছ থেকে সরাসরি ফোন, সঙ্গে চাকরির প্রস্তাব!

রতন টাটার এই ছবিটি এখনই প্রায় চার লাখ ৮০ হাজার লাইক পেয়েছে। সেই সঙ্গে কয়েক হাজার মন্তব্য। সব মন্তব্যের উত্তর দেওয়ার সম্ভব হয়নি। তবে এক মহিলা তাঁর পোস্টে কমেন্ট করেন,‘কনগ্র্যাচুলেসনস ছোটু’ (অভিনন্দন ছটু)। কী ভেবে তিনি রতন টাটাকে ছুট সম্বোধন করেছেন তা জানা যায়নি। তবে ৮২ বছর বয়সের এক ব্যক্তির উদ্দেশে এভাবে ছোটু সম্বোধনকে হাল্কা ভাবেই নিয়েছেন রতন টাটা। তিনি পাল্টা উত্তর দিয়েছেন ওই মহিলাকে। লিখেছেন, ‘আমাদের সবার মধ্যেই একটি শিশু আছে। এই মহিলাকে সম্মান দিয়ে দেওয়া উচিত’।

আরও পড়ুন: মাঝ আকাশে যাত্রী বোঝাই বিমানে বজ্রপাত, নজরদারি ক্যামেরায় ধরা পড়ল ভয়ঙ্কর দৃশ্য

যদিও পরে এই কমেন্টটি খুঁজে পাওয়া যায়নি। সম্ভবত ওই মহিলা মন্তব্যটি পরে ডিলিট করে দিয়েছেন। ওই মহিলার ‘ছোটু’কমেন্ট ও রতন টাটার পাল্টা উত্তরের মাঝে প্রায় দু’ঘণ্টার পার্থক্য রয়েছে। আর এই দু’ ঘণ্টায় মহিলার কমেন্টের পাল্টা আরও ২২টি কমেন্ট পড়েছে। তার মধ্যে কিছু কমেন্টে মহিলার সমালোচনা করা হয়েছে। আর তা দেখেই মহিলার পাশে দাঁড়ান রতন টাটা। রতন টাটার সেই মন্তব্যও চার হাজারের বেশি লাইক পেয়েছে। নেটাগরিকরা তাঁর এই দৃষ্টিভঙ্গিকে সমর্থন করেছেন।

দেখুন সেই পোস্ট:



রতন টাটার টুইট থেকে সংগ্রহ


Advertisement