Advertisement
৩০ এপ্রিল ২০২৪
PMJKAY Scheme

পিএমজেকেএওয়াই প্রকল্প বন্ধের প্রতিবাদে কেন্দ্রের বিরুদ্ধে পথে নামবেন দেশের রেশন ডিলাররা

পিএমজেকেএওয়াই প্রকল্প বন্ধের প্রতিবাদে রেশন ব্যবসায়ীরা আগামী ১১ জানুয়ারি দিল্লিতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কর্মসূচি ঘোষণা করবেন। তবে সেই কর্মসূচি কী ভাবে আয়োজিত হবে, সে প্রসঙ্গে কিছুই জানানো হয়নি।

পিএমজেকেএওয়াই প্রকল্পে গ্রাহকদের মাথাপিছু ৫ কেজি করে অতিরিক্ত খাদ্যশস্য বিনাপয়সায় দেওয়া হত।

পিএমজেকেএওয়াই প্রকল্পে গ্রাহকদের মাথাপিছু ৫ কেজি করে অতিরিক্ত খাদ্যশস্য বিনাপয়সায় দেওয়া হত। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১৪:০৭
Share: Save:

কলকাতা প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (পিএমজেকেএওয়াই) বন্ধের ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। সোমবার এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে খাদ্য মন্ত্রক। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে এ বার প্রতিবাদ জানিয়ে রাস্তায় নামতে চলেছেন দেশের রেশন ডিলাররা। ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের তরফে মঙ্গলবার জয়পুরে একটি বৈঠকের ডাক দেওয়া হয়েছে। সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, পিএমজেকেএওয়াই প্রকল্প বন্ধের প্রতিবাদে তাঁরা আগামী ১১ জানুয়ারি দিল্লিতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কর্মসূচি ঘোষণা করবেন। তবে সেই কর্মসূচি কী ভাবে আয়োজিত হবে, সে প্রসঙ্গে কিছুই জানানো হয়নি।

উল্লেখ্য, রেশন ডিলাররা প্রতি কুইন্টাল রেশন দ্রব্য বিলি বা বিক্রি করলে অতিরিক্ত কমিশন পান। সেই সঙ্গে খাদ্যসামগ্রী শেষ হয়ে গেলে যে বস্তা পড়ে থাকে, তা বিক্রি করে অতিরিক্ত আয়ও করতে পারতেন তাঁরা। কিন্তু প্রকল্পটি বন্ধ হয়ে যাওয়ায় এক দিকে যেমন কমিশন থেকে বঞ্চিত হবেন তাঁরা, তেমনই, বস্তা বিক্রির সুযোগও তাঁদের কাছে থাকবে না। ফলে দুই দিক থেকেই তাঁরা ক্ষতিগ্রস্থ হবেন বলে দাবি করেছেন রেশন ডিলাররা।

প্রসঙ্গত, করোনাকালে ২০২০ সালের এপ্রিল মাস থেকে চালু হয় পিএমজেকেএওয়াই। সেই প্রকল্পটি বন্ধ হয়ে যাচ্ছে চলতি ডিসেম্বরেই। এতে গ্রাহকদের মাথাপিছু ৫ কেজি করে অতিরিক্ত খাদ্যশস্য বিনাপয়সায় দেওয়া হত। এই প্রকল্প বন্ধ হয়ে যাওয়ায় সরকারের বছরে প্রায় ১ লক্ষ ৬৩ হাজার কোটি টাকা বেঁচে যাবে। এতে গরিব মানুষ আগে যে সুবিধা পেতেন, তা থেকে বঞ্চিত হবেন, বলে দাবি করেছে রেশন ডিলারদের একাংশ। তাঁদের কথায়, দেশের ৮০ কোটি মানুষ আর প্রতি মাসে বিনামূল্যে ৫ কিলোগ্রাম গম পাবেন না। প্রায় দু’বছর ধরে চলা এই প্রকল্পকে আর দীর্ঘায়িত করতে চায় না কেন্দ্রীয় সরকার। তবে গরিব মানুষের জন্য জাতীয় খাদ্য নিরাপত্তা আইন মেনে অন্য প্রকল্পে বিনামূল্যে যেমন রেশন দেওয়া হত, সেটা চলবে বলে জানিয়েছে কেন্দ্র। কিন্তু এক ঝটকায় একটি প্রকল্প বন্ধ হয়ে যাওয়া কিছুতেই মেনে নিতে পারছেন না রেশন ডিলাররা।

রেশন ডিলারদের দাবি, এ ক্ষেত্রে দেশের মানুষ যেমন রেশন থেকে বঞ্চিত হবেন, তেমনই রেশন ডিলাররাও তাঁদের প্রাপ্য থেকে বঞ্চিত হবেন। ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‘বরাদ্দ কমিয়ে নয়া প্রকল্পে গরিব মানুষকে বঞ্চনা করল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার।এই প্রকল্পে গরিব মানুষ যেমন ক্ষতিগ্রস্থ হবেন, তেমনই আমরাও ক্ষতির সম্মুখীন হব। তাই আমাদের ক্ষোভের কথা কেন্দ্রের কাছে পৌঁছে দিতেই আমরা প্রতিবাদের পথ বেছে নিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PMJKAY Scheme Ration Dealers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE