Advertisement
১৬ জুন ২০২৪
Reserve Bank of India

এ মাসের শেষ রবিবার খোলা থাকবে ব্যাঙ্ক! ২০১৯-এর পর আবার আরবিআইয়ের বিশেষ বিজ্ঞপ্তি

আরবিআই বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ৩১ মার্চ খোলা থাকবে দেশের কয়েকটি ব্যাঙ্কের শাখা। কোন কোন ব্যাঙ্ক খোলা থাকবে তার তালিকাও দেওয়া হয়েছে আরবিআইয়ের তরফে।

RBI directs some banks to remain open even on Sunday, March 31

এ মাসের শেষ রবিবার খোলা থাকবে ব্যাঙ্ক। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১২:২৬
Share: Save:

রবিবারও খোলা থাকবে ব্যাঙ্ক! সম্প্রতি রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) নির্দেশিকা জারি করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। আরবিআই জানিয়েছে, মার্চ মাসের শেষ রবিবার খোলা রাখতে হবে ব্যাঙ্ক। ওই দিন কোন কোন ব্যাঙ্ক খোলা থাকবে, তার তালিকাও দিয়েছে আরবিআই। পাঁচ বছর আগে ২০১৯ সালের ৩১ মার্চ রবিবার পড়ায় খোলা ছিল ব্যাঙ্ক।

আরবিআই বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ৩১ মার্চ খোলা থাকবে দেশের কয়েকটি ব্যাঙ্কের শাখা। এখন প্রশ্ন, সব ব্যাঙ্ক কি খোলা থাকবে ওই দিন? বিজ্ঞপ্তি অনুসারে, শুধুমাত্র যে সব ব্যাঙ্কের শাখায় সরকারি লেনদেন হয়, সেই সব ব্যাঙ্ক খোলা থাকবে। অর্থাৎ এজেন্সি ব্যাঙ্কগুলিই খোলা রাখার কথা বলেছে আরবিআই।

এজেন্সি ব্যাঙ্ক কী? সরকারের এজেন্ট হিসাবে কাজ করা বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকেই এজেন্সি ব্যাঙ্ক বলা হয়ে থাকে। সরকারি কাজের জন্য আরবিআইয়ের কাছ থেকে ওই ব্যাঙ্কগুলি অনুমোদন পেয়েছে। সরকারের হয়ে বিভিন্ন ব্যাঙ্কের কাজকর্ম করে থাকে এই এজেন্সি ব্যাঙ্কগুলি। আরবিআইয়ের তরফে বলা হয়েছে, চলতি অর্থবছর শেষ হওয়ার আগেই যাতে সরকারি সমস্ত লেনদেন সম্পূর্ণ করা যায়, সেই কারণেই ৩১ মার্চ ব্যাঙ্ক খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রবিবার নির্ধারিত সময়েই খুলবে ব্যাঙ্কগুলি। বন্ধও হবে অন্যান্য দিনের মতোই।

কোন কোন ব্যাঙ্ক খোলা থাকবে তার তালিকাও দেওয়া হয়েছে আরবিআইয়ের তরফে। ভারতে ৩৩টি এজেন্সি ব্যাঙ্ক রয়েছে। সেই তালিকায় থাকা ব্যাঙ্কগুলি হল— ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পঞ্জাব এবং সিন্ধু ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

সরকারি ব্যাঙ্ক ছাড়াও কয়েকটি বেসরকারি ব্যাঙ্কও রয়েছে এজেন্সি ব্যাঙ্কের তালিকায়। সেগুলি হল— অ্যাক্সিস ব্যাঙ্ক লিমিটেড, সিটি ইউনিয়ন ব্যাঙ্ক লিমিটেড, ডিসিবি ব্যাঙ্ক লিমিটেড, ফেডারেল ব্যাঙ্ক লিমিটেড, এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড, আইসিআইসিআই ব্যাঙ্ক লিমিটেড, আইডিবিআই ব্যাঙ্ক লিমিটেড, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক লিমিটেড, ইণ্ডাসইন্ড ব্যাঙ্ক লিমিটেড, জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ক লিমিটেড, কর্নাটক ব্যাঙ্ক লিমিটেড, করুর বৈশ্য ব্যাঙ্ক লিমিটেড, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক লিমিটেড, আরবিএল ব্যাঙ্ক লিমিটেড, সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক লিমিটেড, ইয়েস ব্যাঙ্ক লিমিটেড, ধনলক্ষ্মী ব্যাঙ্ক লিমিটেড, বন্ধন ব্যাঙ্ক লিমিটেড, সিএসবি ব্যাঙ্ক লিমিটেড, তামিলনাড়ু মার্কেন্টাইল ব্যাঙ্ক লিমিটেড। এ ছাড়াও ডিবিএস ব্যাঙ্ক ইন্ডিয়া লিমিটেড নামক এক বিদেশি ব্যাঙ্কও আছে এই তালিকায়।

তালিকায় থাকা ব্যাঙ্কগুলির সব শাখাই কি খোলা থাকবে ৩১ মার্চ? আরবিআইয়ের তরফে বলা হয়েছে, কোন কোন শাখা খোলা থাকবে তা ঠিক করবেন ব্যাঙ্ক কর্তৃপক্ষই। তবে কোন কোন শাখা খোলা রাখা হবে তা সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলিকে বিজ্ঞাপন দিয়ে জানাতে হবে। শুধু তা-ই নয়, প্রচারও করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve bank of India RBI Bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE