Advertisement
২৫ এপ্রিল ২০২৪
GDP growth

ধাক্কা কাটিয়ে নতুন আর্থিক বছরে জিডিপি বাড়তে পারে সাড়ে ১০ শতাংশ: রিজার্ভ ব্যাঙ্ক

শক্তিকান্ত দাস জানিয়েছেন, চলতি আর্থিক বছরে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। রিভার্স রেপো রেটও অপরিবর্তিত থাকছে।

জিডিপি বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

জিডিপি বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। প্রতীকী চিত্র

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২১ ১৯:৪৩
Share: Save:

করোনা অতিমারির ফলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতের অর্থনীতি। মোট জাতীয় উৎপাদন (জিডিপি) বৃদ্ধির হার নেমে গিয়েছিল শূন্যের নীচে। কিন্তু ২০২১-২২ আর্থিক বছরে তা আবার বাড়বে বলেই জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তিনি বলেছেন, চলতি আর্থিক বছরে এই বৃদ্ধি হতে পারে ১০.৫ শতাংশ।

২০১৭-১৮ আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধির হার ছিল ৭.০৪ শতাংশ। ২০১৮-১৯ আর্থিক বছরে সেই বৃদ্ধির হার কিছুটা কমে হয় ৬.১২ শতাংশ। ২০১৯-২০ আর্থিক বছরে তা আরও খানিকটা কমে হয় ৪.১৮ শতাংশ। কিন্তু ২০২০-২১ আর্থিক বছরে এই হার নেমে যায় শূন্যের নীচে। করোনা অতিমারির জেরে ভারতের জিডিপি বৃদ্ধির হার হয় আনুমানিক -১০.২৯ শতাংশ।

এই ধাক্কা কাটিয়ে ফের দেশের অর্থনীতি মাথা তুলে দাঁড়াচ্ছে বলেই জানিয়েছেন শক্তিকান্ত। বুধবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর বলেন, ‘‘বিভিন্ন বিষয় পর্যবেক্ষণে রেখে বোঝা যাচ্ছে ২০২১-২২ আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধির হার হতে পারে আনুমানিক ১০.৫ শতাংশ। এই আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে তা বাড়তে পারে ৬.২ শতাংশ। পরের তিন ত্রৈমাসিকে তা বাড়তে পারে যথাক্রমে ৮.৩ শতাংশ, ৫.৪ শতাংশ ও ৬.২ শতাংশ।’’

২০১৭-১৮ আর্থিক বছরে ভারতের জিডিপি ছিল ২ লক্ষ ৬৫ হাজার ২৭৬ কোটি ডলার। ২০১৮-১৯ আর্থিক বছরে সেই পরিমাণ বেড়ে হয় ২ লক্ষ ৭১ হাজার ৩১৭ কোটি ডলার। ২০১৯-২০ আর্থিক বছরে তা আরও বাড়ে। ২ লক্ষ ৮৬ হাজার ৮৯৩ কোটি ডলার হয় দেশের জিডিপি। কিন্তু তারপরেই করোনা অতিমারি ধাক্কা মারে দেশের অর্থনীতিতে। ফলে অনেকটাই কমে জিডিপি। ২০২০-২১ আর্থিক বছরে তার পরিমাণ কমে হতে পারে আনুমানিক ২ লক্ষ ৫৯ হাজার ২৫৮ কোটি ডলার।

২০২১-২২ আর্থিক বছরে অবশ্য জিডিপি বৃদ্ধির ইঙ্গিত পাওয়া গিয়েছে। এই আর্থিক বছরে তা বেড়ে হতে পারে আনুমানিক ২ লক্ষ ৮৬ হাজার ৪৮০ কোটি ডলার। অর্থাৎ করোনা পূর্ববর্তী জিডিপি-র কাছেই পৌঁছতে চলেছে চলতি আর্থিক বছরের জিডিপি, এমনটাই ইঙ্গিত দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

সেইসঙ্গে শক্তিকান্ত আরও জানিয়েছেন, চলতি আর্থিক বছরেও রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তিনি বলেন, ‘‘দেশের অর্থনীতির উপরে কোভিড অতিমারির প্রভাব কমাতে ও মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখতে সর্বসম্মতিক্রমে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ চলতি আর্থিক বছরেও রেপো রেট থাকছে ৪ শতাংশ। রিভার্স রেপো রেটও অপরিবর্তিত থাকছে। চলতি আর্থিক বছরে রিভার্স রেপো রেট থাকছে ৩.৩৫ শতাংশ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Economy GDP growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE