Advertisement
০১ মে ২০২৪
2000 Notes

১ এপ্রিল বদলানো হবে না ২০০০ টাকার নোট, কারণ জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

একটি বিবৃতি দিয়ে আরবিআই জানিয়েছে, ২০২৪ সালের ১ এপ্রিল, সোমবার ২০০০ টাকার নোট জমা বা বদল হবে না আরবিআইয়ের ১৯টি দফতরে।

image of note

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৭:৩৭
Share: Save:

১ এপ্রিল ২০০০ টাকার নোট গ্রহণ বা বদল করা যাবে না, জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। কেন, সেই কারণও জানিয়েছে তারা। সে দিন বার্ষিক লেনদেনের শেষ দিন। ২ এপ্রিল থেকে আবার চালু হবে পরিষেবা।

একটি বিবৃতি দিয়ে আরবিআই জানিয়েছে, ২০২৪ সালের ১ এপ্রিল, সোমবার ২০০০ টাকার নোট জমা বা বদল হবে না আরবিআইয়ের ১৯টি দফতরে। ওই তারিখে বার্ষিক লেনদেনের শেষ দিন। পরের দিন, ২ এপ্রিল থেকে আবার মিলবে পরিষেবা।

২৯ ফেব্রুয়ারি আরবিআই জানিয়েছিল, ২০০০ টাকা নোটের ৯৭.৬২ শতাংশই ফেরত এসেছে। ২০২৩ সালের ১৯ মে আরবিআই ঘোষণা করেছিল, আর ২০০০ টাকার নতুন নোট ছাপা হবে না। বাজার থেকে পুরনো নোট তুলে নেওয়া হবে। জনসাধারণকে আর্জি জানানে হয়েছিল, তাঁদের কাছে থাকা ২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা করতে। ৭ অক্টোবর ব্যাঙ্কে জমা করার শেষ দিন ছিল।

৭ অক্টোবরের পরেও যদি কারও কাছে ২০০০ টাকার নোট থেকে যায়, সে ক্ষেত্রে কী করণীয়, তা-ও বলে দিয়েছিল আরবিআই। সে ক্ষেত্রে গ্রাহকদের ২০০০ টাকার নোট নিয়ে সরাসরি আরবিআই-এর দফতরে যেতে হবে। সারা দেশে ১৯টি এমন দফতর রয়েছে। সেখানে এক বারে ২০ হাজার টাকার বেশি অবশ্য ২০০০ টাকা জমা নেওয়া হবে না। ডাকযোগেও গোলাপি নোট আরবিআইয়ের অফিসে পাঠানো যাবে। সংশ্লিষ্ট গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেই টাকা ঢুকে যাবে। তবে এই গোলাপি নোট কোনও আদানপ্রদানের কাজে আর ব্যবহার করা যাবে না। ২০১৬ সালের নভেম্বর মাসে গোলাপি নোট প্রথম চালু করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

2000 Notes RBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE