×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

নীরব মোদীর নামে রেড কর্নার নোটিস জারি করল ইন্টারপোল

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ জুলাই ২০১৮ ১৩:১৭
নীরব মোদীর নামে রেড কর্নার নোটিস। ছবি: এএফপি।

নীরব মোদীর নামে রেড কর্নার নোটিস। ছবি: এএফপি।

ব্যাঙ্ক জালিয়াতিতে অভিযুক্ত নীরব মোদীর নামে রেড কর্নার নোটিস জারি করল ইন্টারপোল। এর ফলে অভিযুক্ত নীরব মোদীর নাগাল পাওয়া খানিকটা হলেও সহজ হবে বলে মনে করা হচ্ছে।

ইন্টারপোলের রেড কর্নার নোটিসকে আন্তর্জাতিক ক্ষেত্রে গ্রেফতারি পরোয়ানার স্বীকৃতি দেওয়া হয়। ইন্টারপোলের সদস্যভূক্ত দেশের সংখ্যা ১৯২। রেড কর্নার নোটিস জারি হওয়ার পর কোনও অভিযুক্তকে সদস্য দেশগুলোর পুলিশ গ্রেফতার করতে পারবে। একা নীরব মোদী নন। রেড কর্নার নোটিস জারি হয়েছে তাঁর ভাই নিশাল এবং সংস্থার কর্তা সুভাষ পরবের নামেও।

প্রায় ১৩ হাজার কোটি টাকা পিএনবি জালিয়াতিতে অভিযুক্ত নীরব মোদী দেশ ছেড়ে পালিয়েছেন এ বছরের জানুয়ারি মাসে। এরপর থেকেই তিনি এক দেশ থেকে অন্য দেশে পালিয়ে বেড়াচ্ছেন। গত ফেব্রুয়ারি মাসে তাঁর পাসপোর্ট বাতিল করা হলেও নীরব মোদীকে আটকে রাখা যায়নি। জানা গিয়েছে, বাতিল পাসপোর্ট নিয়েও সম্প্রতি তিনি ব্রিটেন থেকে পালিয়েছেন ব্রাসেলসে।

Advertisement



ইন্টারপোলের ওয়েবসাইটে নীরব মোদীর ছবি।

আরও পড়ুন: ‘মোক্ষ’ লাভের উদ্দেশ্যেই কি গণ আত্মহত্যা? দিল্লিতে ১১ জনের মৃত্যুতে বাড়ছে রহস্য

আরও পড়ুন: সুইস ব্যাঙ্কে টাকা: ১২ ধাপ উঠল ভারত

কিন্তু নীরবের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করতে এত দেরি হল কেন? সিবিআইয়ের বিরুদ্ধে উঠেছে গাফিলতির অভিযোগ। যদিও সিবিআইয়ের দাবি, ফেব্রুয়ারি মাসে নীরবের পাসপোর্ট বাতিলের পরেই তারা ইন্টারপোলের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু তাতেও কাজ হয়নি। নীরব ইন্টারপোলের ফাঁকফোকর কাজে লাগিয়ে পালিয়ে বেড়াচ্ছিলেন বলেও অভিযোগ উঠেছিল।

অবশেষে তাঁর নামে রেড কর্নার নোটিস জারি হওয়ায় স্বস্তিতে সিবিআই। তবে বিদেশের মাটিতে ধরা পড়লে কি নীরব মোদীকে হাতে পাবে ভারত? জানা নেই। কারণ বিষয়টি নির্ভর করছে ভারতের সঙ্গে সেই দেশের সম্পর্কের উপরে।

Advertisement