Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Covishield

Covishield: কোভিশিল্ডের দুই টিকার ব্যবধান কমানো হোক, কেন্দ্রকে পরামর্শ বিশেষজ্ঞ কমিটির

এখন কোভিশিল্ডের দুই টিকার মধ্যে ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ রয়েছে। এ বার তা কমিয়ে ৮ থেকে ১৬ সপ্তাহ করার প্রস্তাব দেওয়া হল।

এখন কোভিশিল্ডের দুই টিকার মধ্যে ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ রয়েছে।

এখন কোভিশিল্ডের দুই টিকার মধ্যে ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ রয়েছে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ১৭:৪২
Share: Save:

কেন্দ্রকে কোভিশিল্ডের দু’টি টিকা নেওয়ার ব্যবধান কমানোর পরামর্শ দিল বিশেষজ্ঞ কমিটি। বর্তমানে প্রথম টিকা নেওয়ার ৮৪ দিন পর দ্বিতীয় টিকা নেওয়ার নিয়ম চালু হয়েছে। এই ব্যবধান কমিয়ে ৫৬ দিন করার পরামর্শ দিল ওই কমিটি। রবিবার সরকারি সূত্রকে উদ্ধৃত করে এমনটাই জানাচ্ছে সংবাদ সংস্থা পিটিআই।

এখন কোভিশিল্ডের দুই টিকার মধ্যে ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ রয়েছে। এ বার তা কমিয়ে ৮ থেকে ১৬ সপ্তাহ করার প্রস্তাব দেওয়া হল। তবে শুধু কোভিশিল্ডের ক্ষেত্রেই এই প্রস্তাব দেওয়া হয়েছে। ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের দুই টিকার মধ্যে ব্যবধান কমানো বা বাড়ানো নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই জানা গিয়েছে। প্রসঙ্গত, বর্তমানে ২৮ দিনের ব্যবধানে কোভ্যাক্সিনের দু’টি টিকা নেওয়ার নিয়ম চালু রয়েছে দেশে।

কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটির ওই সূত্র জানান, বিশ্বের বিভিন্ন দেশ থেকে যে সব তথ্য-প্রমাণ হাতে এসেছে, তার ভিত্তিতে কোভিশিল্ডের দু’টি টিকার মধ্যে ব্যবধান কমানোর কথা ভাবা হচ্ছে। কোভিশিল্ডের দ্বিতীয় টিকা নেওয়ার ব্যবধান ৮ থেকে ১৬ সপ্তাহ হলে শরীরে তৈরি হওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা (ইমিউনিটি)-য় তার বিশেষ প্রভাব দেখা যাচ্ছে না বলেই জানালেন ওই সূত্র।

করোনা সংক্রমণ নিয়ে নতুন করে উদ্বেগের মাঝে দেশে এখনও যাঁরা দ্বিতীয় টিকা পাননি, ব্যবধান কমালে তাঁদের দ্রুত টিকা দেওয়া সম্ভব হবে বলেও জানালেন ওই সরকারি সূত্র।

প্রসঙ্গত, কেন্দ্রের এই বিশেষজ্ঞ কমিটির পরামর্শ মেনেই গত বছর ১৩ মে কোভিশিল্ডের দু’টি টিকার ব্যবধান ৬-৮ সপ্তাহ বাড়িয়ে ১২-১৬ সপ্তাহ করার সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covishield
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE