Advertisement
১৯ জুলাই ২০২৪
repo rate

রেপো রেটের হার আবার বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক, ইএমআই বৃদ্ধির আশঙ্কা বাড়ি-গাড়ির

গত মে মাস থেকে মোট চার বার রেপো রেট বৃদ্ধি করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। মূল্যবৃদ্ধির হারকে নিয়ন্ত্রণ করতেই এই পদক্ষেপ বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞেরা।

আবার রেপো রেট বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক।

আবার রেপো রেট বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১৭:৫৬
Share: Save:

দেড় মাসের মাথাতেই আবার রেপো রেট বাড়াতে পারে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। চলতি সপ্তাহের শেষেই ফের আর্থিক নীতি ঘোষণা করবে শীর্ষ ব্যাঙ্ক। তখনই রেপো রেট ২৫ থেকে ৩৫ বেসিস পয়েন্ট বা (.২৫ শতাংশ থেকে .৩৫ শতাংশ) রেপো রেট বাড়ানোর ঘোষণা হতে পারে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। আর্থিক নীতি কমিটি বুধবার রেপো রেট বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখার উদ্দেশ্যেই আরবিআই এই পদক্ষেপ করতে পারে বলে মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ। প্রসঙ্গত, রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্পমেয়াদি ঋণ দেয় তাকে রেপো রেট বলা হয়। রেপো বাড়ায় বাড়ি-গাড়ির জন্য নেওয়া ব্যাঙ্কঋণের সুদের হারও বাড়তে পারে বলে আশঙ্কা। সে ক্ষেত্রে সাধারণ মানুষের উপর ঋণে ইএমআইয়ের বোঝাও বাড়তে পারে বলে অনুমান।

গত ৩০ সেপ্টেম্বর রেপো রেটের হার ৫০ বেসিস পয়েন্ট (.৫ শতাংশ) বাড়িয়ে ৫.৯০ শতাংশ করেছিল আরবিআই। গত মে মাসের পর থেকে মোট চার বার রেপো রেট বাড়ায় আরবিআই। রেপো রেট বাড়লে গ্রাহকদের লাগামছাড়া ঋণ দেওয়া থেকে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে কিছুটা নিয়ন্ত্রণ করা যায়। ‘সহজলভ্য’ ঋণ না পাওয়ায় বিলাসবহুল দ্রব্য কেনাকাটার প্রবণতা কমার সম্ভবনা থাকে সাধারণ মানুষের মধ্যে। সে ক্ষেত্রে, সাধারণত চাহিদার অভাবে দাম কমে বিলাসবহুল দ্রব্যের। যদিও এর ফলে উৎপাদন শিল্পে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

repo rate RBI Reserve bank of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE