×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

শিশুশ্রম ব্যবহারের অভিযোগ রিহানার বিরুদ্ধে, প্রাক্তন আরএসএস কর্মীর নালিশ শিশু সুরক্ষা কমিশনে

সংবাদ সংস্থা
মুম্বই ০৭ ফেব্রুয়ারি ২০২১ ১২:৩৪


ছবি: সংগৃহীত।

কৃষক আন্দোলনের পক্ষে সরব হওয়ার পর এ বার ফের বিতর্কে আমেরিকার পপ তারকা রিহানা। তাঁর স্কিনকেয়ার ব্র্যান্ড ‘ফেন্টি বিউটি’-র বিরুদ্ধে অভিযোগ দায়ের করল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (আরএসএস) ঘেঁষা ওই সংগঠনের অভিযোগ, ঝাড়খণ্ডের যে খনিগুলিতে শিশুশ্রমিকদের কাজে লাগানো হয়, সেই সব খনির অভ্র ব্যবহার করা হয়েছে ‘ফেন্টি বিউটি’-র প্রোডাক্টে। রিহানার কাছে এ সংক্রান্ত প্রয়োজনীয় অনুমোদনও নেই বলে দাবি করেছে ওই সংগঠনের। এ নিয়ে হস্তক্ষেপ করার জন্য কেন্দ্রীয় শিশু সুরক্ষা কমিশনের দ্বারস্থ হয়েছে তারা।

শুক্রবার কমিশনের কাছে রিহানার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন আরএসএসের প্রাক্তন কর্মী তথা লিগাল রাইটস অবজারভেটরি (এলআরও)-র প্রধান বিনয় যোশী। কমিশনের কাছে গোটা ঘটনায় তদন্ত শুরু করার আর্জিও জানিয়েছেন তিনি। ‘ফেন্টি বিউটি’-র প্রোডাক্টগুলি তৈরিতে যে শিশুশ্রম ব্যবহার করা হয়নি, সে সম্পর্কিত শংসাপত্রও রিহানার কাছে নেই বলে দাবি করেছেন বিনয়।

ঘটনাচক্রে, নয়া কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের হয়ে টুইট করার পরই রিহানার বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করা হল। চলতি মাসের গোড়ায় আন্দোলনের মোকাবিলায় দিল্লি এবং তার আশপাশে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার পর ওই টুইটে কৃষকদের পক্ষে রিহানা প্রশ্ন তোলেন, ‘কেন এই বিষয়ে আমরা কথা বলছি না’?

Advertisement

বিনয়ের অভিযোগের পর এ নিয়ে তদন্তের আশ্বাস দিয়েছেন কমিশনের চেয়ারম্যান প্রিয়ঙ্ক কানুনগো। তিনি বলেন, ‘‘বিষয়টি খতিয়ে দেখা হয়েছে। এ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।’’

Advertisement