Advertisement
০৪ মে ২০২৪
RJD leader Prabhunath Singh

জোড়া খুনের মামলায় প্রাক্তন আরজেডি সাংসদ প্রভুনাথ সিংহের আজীবন জেল, রায় সুপ্রিম কোর্টের

১৯৯৫ সালের ওই জোড়া খুনের মামলায় পটনা হাই কোর্ট ২০০৮-এ প্রভুনাথকে প্রমাণের অভাবে খালাস করেছিল। সেই মামলাতেই সুপ্রিম কোর্ট তাঁকে দোষী সাব্যস্ত করে গত ১৮ অগস্ট।

RJD leader and former MP of Bihar Prabhunath Singh gets life imprisonment in 1995 double murder case

প্রাক্তন সাংসদ প্রভুনাথ সিংহ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫৬
Share: Save:

তিন দশকের পুরনো জোড়া খুনের মামলায় দোষী সাব্যস্ত আরজেডির প্রাক্তন সাংসদ তথা বিহারের প্রভাবশালী রাজপুত নেতা প্রভুনাথ সিংহকে আজীবন জেলের সাজা দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, ১৯৯৫ সালের মার্চ মাসের ওই ঘটনায় নিহত দুই ব্যক্তির পরিবারকে ১০ লক্ষ এবং গুরুতর আহত একজনকে ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য করার জন্য প্রভুনাথকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। একই অঙ্কের ক্ষতিপুরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বিহার সরকারকেও।

সারণ জেলার ছপরায় ওই হত্যার মামলায় প্রভুনাথকে প্রমাণের অভাবে বেকসুর খালাস করেছিল পটনা হাই কোর্ট। কিন্তু সুপ্রিম কোর্ট গত ১৮ অগস্ট তাঁকে দোষী সাব্যস্ত করে। মহারাজগঞ্জ লোকসভা আসন থেকে তিন বার জেডিইউ এবং একবার আরজেডি প্রার্থী হিসাবে জয়ী প্রভুনাথের বিরুদ্ধে ১৯৯৫ সালের বিধানসভা ভোট চলাকালীন ৪৭ বছরের দারোগা রায় এবং ১৮ বছরের রাজেন্দ্র রায়কে খুনের অভিযোগ ছিল। অভিযোগ, প্রভুনাথের ঠিক করে দেওয়া প্রার্থীকে ভোট না দেওয়ায় তাঁদের খুন করা হয়েছিল। নিম্ন আদালত হয়ে সেই মামলা পৌঁছয় পটনা হাই কোর্টে।

২০০৮ সালে প্রমাণের অভাবে পটনা হাই কোর্ট প্রভুনাথকে বেকসুর খালাস করে দিয়েছিল। সেই রায় পাল্টে দেয় সুপ্রিম কোর্ট। ১৯৯৫ সালেই জনতা দলের বিধায়ক অশোক সিংহকে খুনের মামলায় দোষী প্রভুনাথ বর্তমানে জেলে। সুপ্রিম কোর্টের নির্দেশে শুক্রবার তাঁকে রায় শোনানোর জন্য হাজির করানো হয়েছিল। প্রসঙ্গত, ১৯৯৫ সালে বিহার বিধানসভা ভোটে প্রভুনাথকে হারতে হয়েছিল অশোকের কাছে। তার পরেই পটনায় নিজের বাড়িতে বোমা বিস্ফোরণে মৃত্যু হয় অশোকের। সেই মামলায় ২০১৭ সালে যাবজ্জীবন জেলের সাজা হয় প্রভুনাথের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court RJD Murder Case Bihar Guilty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE