Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Lalu Prasad Yadav

Lalu Prasad Yadav: নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে সাত বছরের পুরনো মামলা থেকে রেহাই পেলেন লালু

২০১৫ সালে বিহার বিধানসভা নির্বাচনের প্রচারে জাতপাত নিয়ে যে মন্তব্য করেছিলেন লালু, তাতে আদর্শ আচরণবিধি ভঙ্গ করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল।

আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব।

আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৮:২৯
Share: Save:

নির্বাচনী বিধিভঙ্গের মামলা থেকে বছর সাতেক পরে প্রমাণাভাবে রেহাই পেলেন আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। ২০১৫ সালে বিহার বিধানসভা নির্বাচনের প্রচারে জাতপাত নিয়ে যে মন্তব্য করেছিলেন, তাতে আদর্শ আচরণবিধি ভঙ্গ করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। তা নিয়ে হাজিপুরের একটি আদালতে হাজিরাও দিতে হয়েছিল। বুধবার সেই মামলা থেকে তাঁকে খালাস করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৫ সালে রাঘোপুরে একটি প্রচারসভায় ছেলে তেজস্বী যাদবের সমর্থনে ভোটদানের আবেদন করার সময় বিহার বিধানসভা নির্বাচনকে ‘উঁচুজাতের বনাম নিচুজাতের লড়াই’ বলে আখ্যা দিয়েছিলেন লালু। সেই সঙ্গে যাদব-সহ অন্যান্য পিছিয়ে পড়া সম্প্রদায়ভুক্তদের ‘ধর্মনিরেপেক্ষ জোট’কে সমর্থন করতে আহ্বান জানিয়েছিলেন, যাতে সে সময়কার বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-কে বিহার দখল করা থেকে রোখা যায়। এর পরই লালুর বিরুদ্ধে জাতপাত নিয়ে বৈষম্যমূলক মন্তব্যের অভিযোগে এফআইআর করা হয়। সে সময় নির্বাচন কমিশন জানিয়েছিল, আদর্শ আচরণবিধি ভঙ্গ করেছেন লালু। তা নিয়ে লালুকে নোটিসও দিয়েছিল কমিশন। ওই মামলায় হাজিপুরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট স্মিতা রাজের এজলাসে হাজিরা দিতে হয়েছিল লালুকে। তবে প্রমাণের অভাবে প্রায় সাত বছর পরে সেই মামলা থেকে রেহাই মিলল লালুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE