Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

ট্রাম্পকে দেওয়া কোভিড অ্যান্টিবডি ককটেল আসছে ভারতের বাজারেও, দাম কত জানেন?

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ মে ২০২১ ০৮:৫৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি—রয়টার্স।

কোভিডের চিকিৎসায় ভারতের বাজারে অ্যান্টিবডি ককটেল চালু করার কথা জানাল রচে ইন্ডিয়া। সোমবার ওই সংস্থার তরফে এই ঘোষণা করা হয়েছে। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর যখন করোনা আক্রান্ত হয়েছিলেন, তখন রচের তৈরি অ্যান্টিবডি ককটেলের ডোজ দেওয়া হয়েছিল তাঁকে। কাসিরিভিমাব এবং ইমডেভিমাব— এই দু’টি পরীক্ষামূলক ওষুধ দিয়েই তৈরি করা হয়েছে ওই ককটেল। তবে এর দাম অনেকটাই বেশি।

সোমবার এক বিবৃতিতে ওই সংস্থা বলেছে, ‘‘১ হাজার ২০০ মিলিগ্রাম ওষুধে ৬০০ মিলিগ্রাম কাসিরিভিমাব এবং ৬০০ মিলিগ্রাম ইমডেভিমাব থাকবে। এর প্রত্যেক মাত্রার দাম হবে ৫৯ হাজার ৭৫০ টাকা। দুই মাত্রার প্যাকের সর্বোচ্চ দাম হবে ১ লক্ষ ১৯ হাজার ৫০০ টাকা। উল্লেখযোগ্য দুই মাত্রার প্রতি প্যাক দিয়ে দু’জন কোভিড আক্রান্তের চিকিৎসা করা যাবে।’’

এই ওষুধ ভারতের বাজারে আনবে সিপলা। জুনের মাঝামাঝি দ্বিতীয় ব্যাচের ওষুধ পাওয়া যাবে ভারতে। সিপলা এবং রচের দেওয়া যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, প্রথম ব্যাচের অ্যান্টিবডি ককটেল (কাসিরিভিমাব এবং ইমডেভিমাব) ইতিমধ্যেই পাওয়া যাচ্ছে। দ্বিতীয় ব্যাচও পাওয়া যাবে জুনের মাঝামাঝি সময়ে। এই দু’টি ব্যাচের ওষুধে প্রায় ২ লক্ষ কোভিড রোগী উপকৃত হবে বলে মনে করছে ওই সংস্থা। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) সম্প্রতি এই অ্যান্টিবডি ককটেলকে জরুরিকালীন ভিত্তি ভারতে ব্যবহারের জন্য অনুমতি দিয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement