Advertisement
১১ মে ২০২৪
Russia

Russia-Ukraine war: বন্ধ ইউক্রেনের আকাশ পথ, আটকে পড়াদের দেশে ফেরাতে বিকল্প পথের সন্ধানে ভারত

ইউক্রেনে বসবাসকারী ভারতীয় নাগরিক ও পড়ুয়াদের জন্য নির্দেশিকা জারি করেছে ভারতীয় দূতাবাস। বলা হয়েছে, ‘এই মুহূর্তে ইউক্রেনের পরিস্থিতি অস্থির। এই পরিস্থিতিতে যে যেখানে আছেন, সেখানেই থাকুন।’ পাশাপাশি বলা হয়েছে, ‘ইউক্রেনের পশ্চিম প্রান্ত থেকে যারা রাজধানী কিভে পৌঁছনোর চেষ্টা করছেন, তাঁরা যেখান থেকে যাত্রা শুরু করেছিলেন, আপাতত সেখানেই ফিরে যান।’

ইউক্রেনে আটকে বহু ভারতীয় পড়ুয়া।

ইউক্রেনে আটকে বহু ভারতীয় পড়ুয়া। ছবি— রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৬:০২
Share: Save:

রাশিয়ার হামলার প্রেক্ষিতে ইউক্রেন তাদের আকাশসীমা বন্ধ করে দেওয়ার পর সঙ্কটে সে দেশে আটকে পড়া ভারতীয়রা। কী ভাবে ইউক্রেনের মাটি থেকে ভারতীয়দের উদ্ধার করে দেশে ফেরানো যায়, তা নিয়েই এখন ভাবছে বিদেশ মন্ত্রক। বিকল্প পথের সন্ধান চলছে প্রতিনিয়ত।

বোমা আর গুলির শব্দে ঘুম ভেঙেছে ইউক্রেনের। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন আক্রমণের ঘোষণার পরেই ধোঁয়ায় ঢেকেছে কিভের আকাশ। চারদিকে পুরোদস্তুর যুদ্ধ পরিস্থিতি। এই অবস্থায় ইউক্রেনেই আটকে প্রায় ১৮ হাজার ভারতীয় নাগরিক। তাদের মধ্যে সিংহভাগই পড়ুয়া।

ইউক্রেন-রাশিয়ার মধ্যে যুদ্ধ পরিস্থিতি দানা বাঁধার সময়ই ইউক্রেনে ভারতীয় দূতাবাস সে দেশে পড়াশোনা করা ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরার নির্দেশ দিয়েছিল। সেই অনুযায়ী, মঙ্গলবার গভীর রাতে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান ‘এআই ১৯৪৭’-এ ২৪২ জন ভারতীয় পড়ুয়া দিল্লি ফেরেন। কিন্তু তার পর আর কোনও বিমান নামতে পারেনি ইউক্রেনের মাটিতে। কারণ অনির্দিষ্ট কালের জন্য দেশের আকাশসীমা বাণিজ্যিক উড়ানের জন্য বন্ধ করার কথা ঘোষণা করে ইউক্রেন সরকার।

এই পরিস্থিতিতে আটকে পড়া ভারতীয়দের কী ভাবে দেশে ফেরানো যায় তা নিয়ে লাগাতার বৈঠক চলছে দিল্লির বিদেশ মন্ত্রকে। প্রতিনিয়ত যোগাযোগ বজায় রাখা হচ্ছে কিভের ভারতীয় দূতাবাসের সঙ্গে। সেখানে আরও বেশি পরিমাণে রুশ ভাষা জানা আধিকারিক মোতায়েন করা হয়েছে বলে খবর।

এ দিকে ইউক্রেনে বসবাসকারী ভারতীয় নাগরিক ও পড়ুয়াদের জন্য নির্দেশিকা জারি করেছে ভারতীয় দূতাবাস। সেখানে বলা হয়েছে, ‘এই মুহূর্তে ইউক্রেনের পরিস্থিতি চূড়ান্ত অস্থির। এই পরিস্থিতিতে যে যেখানে আছেন, সেখানেই থাকুন।’ পাশাপাশি বলা হয়েছে, ‘যাঁরা কিভের দিকে আসছেন, বিশেষত ইউক্রেনের পশ্চিম প্রান্ত থেকে যারা রাজধানী কিভে পৌঁছনোর চেষ্টা করছেন, তাঁরা যেখান থেকে যাত্রা শুরু করেছিলেন, আপাতত সেখানেই ফিরে যান।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE