Advertisement
০২ মে ২০২৪
Russia-Ukraine War

যুদ্ধ পরিস্থিতিতে প্রথম বার ভারতে জ়েলেনস্কির প্রতিনিধি! আসছেন ইউক্রেনের উপমন্ত্রী

রবিবার নয়াদিল্লি পৌঁছবেন ইউক্রেনের বিদেশ উপমন্ত্রী এমিন জ়াপারোভা। গত বছরের ২৪ ফেব্রুয়ারি রুশ সেনার হামলা শুরুর পরে এই প্রথম ইউক্রেনের কোনও মন্ত্রী ভারত সফরে আসছেন।

Ukrainian deputy minister Emine Dzhaparova to visit India, first official visit since war

ইউক্রেনের বিদেশ উপমন্ত্রী এমিন জ়াপারোভা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১৫:৪৯
Share: Save:

ভারত সফরে আসছেন ইউক্রেনের বিদেশমন্ত্রী এমিন জ়াপারোভা। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, রবিবার নয়াদিল্লি পৌঁছবেন তিনি। গত বছরের ২৪ ফেব্রুয়ারি রুশ সেনার হামলা শুরুর পরে এই প্রথম ইউক্রেনের কোনও মন্ত্রী ভারত সফরে আসছেন।

চার দিনের ভারত সফরে বিদেশ সচিব বিনয়মোহন কাওয়াত্রা, বিদেশ প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি, উপ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিক্রম মিসরি-সহ গুরুত্বপূর্ণ সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন এমিন। কূটনৈতিক সূত্রের খবর, রুশ আগ্রাসনের বিরুদ্ধে ভারতের নৈতিক সমর্থন চাইতে পারেন তিনি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযানের নির্দেশ দেওয়ার এক মাস পরেই ভারত সফরে এসেছিলেন সে দেশের বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদেশমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে তাঁর বৈঠক হয়েছিল। তাৎপর্যপূর্ণ ভাবে এখনও রাষ্ট্রপুঞ্জে যুদ্ধ নিয়ে মস্কোর বিরুদ্ধে আমেরিকা এবং ইউরোপের দেশগুলির আনা কোনও প্রস্তাব সমর্থন করেনি নয়াদিল্লি।

যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে একাধিক বার ফোনে প্রধানমন্ত্রী মোদীর কথা হয়েছে। যুদ্ধ থামানোর জন্য ভারতের সহায়তাও চেয়েছেন জ়েলেনস্কি। প্রায় তিন দশক আগে সোভিয়েত প্রজাতন্ত্র ভেঙে নতুন রাষ্ট্র হিসাবে ইউক্রেনের আত্মপ্রকাশের পর থেকেই কিভের সঙ্গে নয়াদিল্লির সুসম্পর্ক রয়েছে। কিন্তু প্রতিরক্ষা-সহ একাধিক ক্ষেত্রে রুশ নির্ভরতার কথা মাথায় রেখে যুদ্ধ নিয়ে ভারসাম্যের কূটনীতিতেই সাউথ ব্লক হাঁটবে বলে সরকারের একটি সূত্রের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE