Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Russia

Vladimir Putin: ডিসেম্বরে ভারত সফরে পুতিন, মোদীর সঙ্গে বৈঠকে গুরুত্ব পাবে প্রতিরক্ষা সহযোগিতা

পুতিনের সফরের আগে দ্বিপাক্ষিক অর্থনীতি এবং প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে ‘টু প্লাস টু মেকানিজন’ বৈঠক হওয়ার কথা।

ভ্লাদিমির পুতিন এবং নরেন্দ্র মোদী।

ভ্লাদিমির পুতিন এবং নরেন্দ্র মোদী। ছবি: এএফপি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ১১:১৫
Share: Save:

দ্বিপাক্ষিক বার্ষিক সম্মেলনে যোগ দিতে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে ভারত সফরে আসবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বৈঠকেই এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা-সহ কয়েকটি রুশ প্রতিরক্ষা সরঞ্জাম কেনার বিষয়ে খুঁটিনাটি চূড়ান্ত হতে পারে বলে বিদেশ মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে।

পুতিনের সফরের আগে দ্বিপাক্ষিক অর্থনীতি এবং প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে ‘টু প্লাস টু মেকানিজন’ বৈঠক হওয়ার কথা। সেখানে হাজির থাকতে পারেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ। সম্প্রতি রান্নার জ্বালানি সংক্রান্ত একটি দীর্ঘমেয়াদি চুক্তি সই করেছে নয়াদিল্লি-মস্কো।

ওই চুক্তির ফলে রাশিয়া থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস পাবে ভারত। সেই চুক্তি রূপায়ণের পাশাপাশি ‘টু প্লাস টু মেকানিজন’ বৈঠকে ইরান–ভ্লাদিভস্তক (রাশিয়া)-চেন্নাই নৌ-সংযোগ নিয়েও আলোচনার সম্ভাবনা রয়েছে।

আমেরিকার হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়া থেকে এস-৪০০ কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। ২০১৮ সালের অক্টোবরে পুতিনের দিল্লি সফরের সময় এ বিষয়ে চুক্তি সই হয়েছিল। ডিসেম্বর মাসে প্রথম দফার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা রাশিয়া থেকে ভারতে এসে পৌঁছনোর কথা।

চলতি সপ্তাহে আফগান পরিস্থিতি নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠকে যোগ দিতে ভারতে এসেছিলেন রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল নিকোলাই পাত্রুশেভ। পুতিনের সফরে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত আলোচ্যসূচি নিয়ে রুশ জেনারেলের সঙ্গে আলোচনা হয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE