Advertisement
২৬ এপ্রিল ২০২৪
S jaishankar

S Jaishankar: এ মাসেই ২৪ দেশে ফোন জয়শঙ্করের

জানুয়ারির গোড়াতেই জয়শঙ্কর দৌত্যের জন্য বেছে নিয়েছিলেন আজকের ভূ-রাজনীতিতে দুই বিপরীত মেরুতে থাকা  আমেরিকা এবং ফ্রান্সের বিদেশমন্ত্রীকে।

এস জয়শঙ্কর।

এস জয়শঙ্কর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদাদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ০৫:৩৮
Share: Save:

কোভিডের তৃতীয় ঢেউ শেষ হলেই নতুন বছরে সক্রিয় কূটনীতি শুরু করতে উদ্যোগী বিদেশ মন্ত্রক। জানুয়ারি মাসে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের ফোনের বহর অন্তত সেই কথা বলেছে।

নতুন বছরের প্রথম মাসে এখনও পর্যন্ত ফোন করে ২৪ জন বিদেশি নেতার সঙ্গে কথা বলেছেন জয়শঙ্কর। অতিমারি সংক্রান্ত সহযোগিতা, ঐতিহ্যগত সমন্বয়, দ্বিপাক্ষিক বিনিয়োগ নিয়ে কথা হয়েছে তাঁদের সঙ্গে। পাশাপাশি নতুন বছরে কিছু দেশের সঙ্গে নিরাপত্তা এবং কৌশলগত আদানপ্রদান নিয়েও আলোচনা হয়েছে বলে খবর। জানুয়ারির গোড়াতেই জয়শঙ্কর দৌত্যের জন্য বেছে নিয়েছিলেন আজকের ভূ-রাজনীতিতে দুই বিপরীত মেরুতে থাকা আমেরিকা এবং ফ্রান্সের বিদেশমন্ত্রীকে। এর পরে দক্ষিণ এশিয়া, দক্ষিণ পূ্র্ব এশিয়া, অস্ট্রেলিয়া, ইউরোপের মুখ্য মিত্র দেশ, পশ্চিম এশিয়া, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের সঙ্গে ফোন যোগাযোগ করেছেন। সূত্রের খবর, অতিমারি পরিস্থিতির কিছুটা উন্নতি হলেই শুরু হবে ঝটিকা সফর এবং আদানপ্রদান। পরিসংখ্যান বলছে, গত বছর কোভিডের প্রবল দ্বিতীয় ঢেউয়ের মধ্যেও ৩০টি বিদেশ সফরে সেরেছেন জয়শঙ্কর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar Foreign Minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE