Advertisement
০২ ডিসেম্বর ২০২২
S jaishankar

অস্ট্রেলিয়া যাবেন জয়শঙ্কর

এই দীর্ঘ সফরে অস্ট্রেলিয়ার পাশাপাশি নিউজ়িল্যান্ডেও যাবেন বিদেশমন্ত্রী। বিদেশ মন্ত্রকের তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, জয়শঙ্কর অস্ট্রেলিয়ায় ক্যানবেরা এবং সি়ডনি যাবেন।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। 

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।  — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ০৭:০৫
Share: Save:

সম্প্রতি আন্তর্জাতিক পরমাণু সংস্থার ভিয়েনা সমাবেশে প্রকাশ্যেই চিনের প্রস্তাবের বিরোধিতা করে, অস্ট্রেলিয়াকে পরমাণু ডুবোডাহাজ পেতে সাহায্য করেছে ভারত। আর তার এক সপ্তাহের মধ্যে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

Advertisement

৬ থেকে ১১ অক্টোবরের এই দীর্ঘ সফরে অস্ট্রেলিয়ার পাশাপাশি নিউজ়িল্যান্ডেও যাবেন বিদেশমন্ত্রী। বিদেশ মন্ত্রকের তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, জয়শঙ্কর অস্ট্রেলিয়ায় ক্যানবেরা এবং সি়ডনি যাবেন। এটি তাঁর চলতি বছরের অস্ট্রেলিয়ায় দ্বিতীয় সফর। এর আগে ফেব্রুয়ারি মাসেও গিয়েছিলেন মেলবোর্ন-এ চর্তুদেশীয় অক্ষ বা কোয়াড-এর বৈঠকে যোগ দিতে।

এ বারের সফরে অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী পেনি ওয়াংগ-র সঙ্গে ত্রয়োদশ বিদেশমন্ত্রীদের ফ্রেমওয়ার্ক সংলাপে যোগ দেবেন জয়শঙ্কর। পাশাপাশি সে দেশের উপপ্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস-এর সঙ্গে বৈঠতক করবেন। কথা হবে অস্ট্রেলিয়ার নৌসেনার সঙ্গেও।বিশেষজ্ঞদের মতে, আসন্ন সফরটি ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কূটনীতির প্রশ্নে অত্যন্ত বার্তাবহ হতে চলেছে। বিশেষ করে সে দেশের নৌসেনা এবং প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকটি তো বটেই।

জলপথে চিনের একাধিপত্য খর্ব করার জন্য যে সব দেশ জোট গড়েছে তার মধ্যে অন্যতম অস্ট্রেলিয়া এবং ভারত। কোয়াড-এর মাধ্যমে এ ক্ষেত্রে সমন্বয় তো রয়েছেই। তার পাশাপাশি দ্বিপাক্ষিক স্তরেও অস্ট্রেলিয়ার সঙ্গে কৌশলগত বিনিময় এগিয়ে নিয়ে যেতে তৎপর নয়াদিল্লি। পরমাণু ডুবোজাহাজ নিয়ে ভারতীয় উদ্যোগে তা প্রকাশ্যে এসেছে।

Advertisement

জানা গিয়েছে, দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয় নিয়ে কথা হবে। উঠে আসবে ইউক্রেন যুদ্ধ, তাইওয়ান পরিস্থিতি, চিনের ভৌগোলিক আগ্রাসনের নীতিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.