Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

সচিন-লতাদের টুইটের পিছনে বিজেপির চাপ ছিল? তদন্ত করবে মহারাষ্ট্র সরকার

সংবাদ সংস্থা
মুম্বই ০৮ ফেব্রুয়ারি ২০২১ ১৬:০৮
সচিন তেন্ডুলকর ও লতা মঙ্গেশকর।

সচিন তেন্ডুলকর ও লতা মঙ্গেশকর।
—ফাইল চিত্র

প্রায় একই সময়ে একই রকম টুইট। অনেকের টুইটের ভাষা আবার হুবহু এক। ক্রিকেটার সচিন তেন্ডুলকর, লতা মঙ্গেশকরদের এই সব টুইট নিয়ে এ বার তদন্ত করবে মহারাষ্ট্র সরকার। কৃষি আইনের সমর্থনে এবং কৃষক আন্দোলনের বিপক্ষে তারকাদের এই সব টুইটের পিছনে কোনও চাপ ছিল কি না, সেই সব বিষয় খতিয়ে দেখবে মুম্বই পুলিশ।

মহারাষ্ট্র স্বরাষ্ট্র দফতর সূত্রে খবর, তদন্তের দায়িত্বভার দেওয়া হয়েছে রাজ্যের গোয়েন্দা বিভাগকে। মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ বলেন, ‘‘এই টুইটগুলি সংঘবদ্ধ ভাবে করা হয়েছিল কি না, তা খতিয়ে দেখবে রাজ্য গোয়েন্দা বিভাগ। সব টুইট প্রকাশিত হওয়ার সময় প্রায় এক। পাশাপাশি যে ভাবে ঐক্যবদ্ধ আকারে টুইট করা হয়েছে, তার পিছনে কোনও পরিকল্পনা রয়েছে।’’ সুনীল শেট্টির টুইটে বিজেপি নেতাকে ট্যাগ করার বিষয়টিও উল্লেখ করেছেন অনিল।

রবিবারই এই নিয়ে তদন্তের দাবি তুলেছিল কংগ্রেস। মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের সঙ্গে দেখা করে দাবি জানিয়ে এসেছিলেন কংগ্রেস মুখপাত্র সচিন সবন্ত। সবন্তের যুক্তি, ‘‘বলিউড তারকা অক্ষয় কুমার, সুনীল শেট্টি, ক্রীড়া ব্যক্তিত্ব সচিন তেন্ডুলকর, সাইনা নেহওয়ালের মতো অনেকেই হুবহু একই টুইট করেছেন। এমনকি, অক্ষয়, সাইনার টুইটের ভাষাও পুরোপুরি এক। সুনীলের টুইটে আবার এক বিজেপি নেতাকে ট্যাগ করা। এই ধরনের টুইট করার জন্য বিজেপির পক্ষ থেকে চাপ দেওয়া হয়েছিল কি না, তা অবশ্যই তদন্ত করে দেখা উচিত। যদি সেটাই হয়, তা হলে এই সব জাতীয় হিরোদের নিরাপত্তা আরও বাড়ানো দরকার।’’ সবন্ত-অনিল সাক্ষাতের পরের দিনই তদন্তের সিদ্ধান্ত নিল উদ্ধব ঠাকরের সরকার।

Advertisement

ঘটনার সূত্রপাত ৩ ফেব্রুয়ারি। ওই দিন সুইডেনের পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ, আমেরিকার পপ গায়িকা রিহানা-সহ কয়েক জন আন্তর্জাতিক স্তরের বিশিষ্ট ব্যক্তিত্ব টুইট করে কৃষক আন্দোলনের পক্ষ নিয়ে টুইট করেন। তার পরেই সচিন তেন্ডুলকর, লতা মঙ্গেশকর-সহ বলিউড ও ক্রীড়া-তারকারা টুইট করেন কেন্দ্রের পক্ষ নিয়ে। সেই টুইট সিরিজেরই এ বার তদন্ত শুরু করল মহারাষ্ট্র সরকার।

আরও পড়ুন

Advertisement