Advertisement
১৯ এপ্রিল ২০২৪
West bengal Assembly

বিধানসভায় আনুষ্ঠানিক ফোটোসেশন সেরে মুখ্যমন্ত্রী মমতা বললেন, ‘আবার আমিই ফিরছি’

সোমবার বিধানসভার বাজেট অধিবেশন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এই বিধানসভারও মেয়াদ শেষ হল। বিধানসভা নির্বাচনের পর নতুন আইনসভা গঠিত হবে।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল ফের ক্ষমতায় আসবে এবং তিনিই যে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হবেন, তা নিয়ে নিশ্চিত মমতা।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল ফের ক্ষমতায় আসবে এবং তিনিই যে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হবেন, তা নিয়ে নিশ্চিত মমতা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২১ ১৫:০৫
Share: Save:

ফের তিনি ফিরে আসবেন। রাজ্য বিধানসভায় দাঁড়িয়ে আত্মপ্রত্যয়ের সঙ্গে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিধানসভার বাজেট অধিবেশন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এই বিধানসভারও মেয়াদ শেষ হল। বিধানসভা নির্বাচনের পর নতুন আইনসভা গঠিত হবে। সেখানে বর্তমান সদস্যদের কেউ কেউ থাকবেন। কেউ আবার থাকবেন না। নতুন সদস্যও আসতে পারেন। শেষ অধিবেশনের শেষদিন আনুষ্ঠানিক ফোটো সেশন হল বিধিবদ্ধ ঔপচারিকতা। সেই সমবেত ছবি তোলার পর মমতা বলেছেন, ‘‘আই উইল বি ব্যাক (আমি আবার ফিরে আসব)।’’

এমনিতে শাসক-বিরোধী মিলেই ফোটো সেশন হয়। তবে সোমবার ওই সময় ছিলেন না বাম এবং কংগ্রেসের কোনও বিধায়ক। তবে হাজির ছিলেন বিজেপি বিধায়করা। ফোটো সেশন সেরে যাওয়ার সময় দু’আঙুল তুলে ‘ভিকট্রি’ চিহ্ন দেখান মমতা। বলেন, ‘‘আই উইল বি ব্যাক।’’ তারপর স্পিকারের ঘরের সামনে দাঁড়িয়ে বিধানসভার কর্মচারীদের সঙ্গেও ছবি তোলেন মুখ্যমন্ত্রী। তখন তিনি আবার বলেন, ‘‘আই উইল বি ব্যাক।’’ কর্মচারীদের মধ্যে একজন মমতাকে বলেন, ‘‘আপনাকে খুব আত্মপ্রত্যয়ী লাগছে।’’ মুখ্যমন্ত্রীর উত্তর, ‘‘আমি চিরকালই খুব আত্মপ্রত্যয়ী।’’ অর্থাৎ, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল ফের ক্ষমতায় আসবে এবং তিনিই যে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হবেন, তা নিয়ে নিশ্চিত মমতা।

মুখ্যমন্ত্রীর ফোটো সেশন বয়কট করা প্রসঙ্গে সোমবার বিরোধী দলনেতা আব্দুল মান্নান বলেন, ‘‘যারা আমাদের পাঁচ বছরে ন্যূনতম গণতন্ত্র দেয়নি, গণতন্ত্রে বিরোধীদের যে মর্যাদা রয়েছে তা দেয়নি, ন্যূনতম প্রশাসনিক বৈঠকে ডাকারও প্রয়োজন বোধ করেনি, এখন তারা যে কতটা গণতান্ত্রিক, সেটা দেখানোর জন্য যে ফটো সেশন, সেখানে আমরা যাব না।’’ একই কথা শোনা যায় বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীর বক্তব্যেও। তিনি বলেন, ‘‘এই অগণতান্ত্রিক সরকারের সঙ্গে এক ফ্রেমে যেতে আমরা নারাজ।’’

বিধানসভার অধিবেশনের শেষে শাসক-বিরোধী নেতা-নেত্রীদের মিলিত ফোটো সেশন।

বিধানসভার অধিবেশনের শেষে শাসক-বিরোধী নেতা-নেত্রীদের মিলিত ফোটো সেশন। —নিজস্ব চিত্র।

তবে বিজেপি বিধায়করা ওই ধরনের কোনও সিদ্ধান্ত নেননি। বিজেপি-র পরিষদীয় দলনেতা মনোজ টিগ্গার কথায়, ‘‘আমরা পাঁচ বছর একে অপরের সঙ্গে কাজ করেছি। এটা একটা স্মৃতি হয়ে থাকবে। সেই স্মৃতিটাকে সম্মান দিয়েই আমরা ফোটো সেশনে গিয়েছি। এতে কোনও রাজনীতি দেখা অনুচিত হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE