Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Binayak Damodar Savarkar

Savarkar: বুলবুলির পিঠে চেপে আন্দামান জেল থেকে বেরোতেন সাভারকর! লেখা কর্নাটকের পাঠ্যে

সাভারকরের সেলে আসত বুলবুলি পাখি। সাভারকর তাদের পিঠে চেপে জেল থেকে বেরিয়ে প্রতি দিন মাতৃভূমি ঘুরতেন। এমনই লেখা কর্নাটকের পাঠ্যবইয়ে।

বিনায়ক দামোদর সাভারকর।

বিনায়ক দামোদর সাভারকর। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৮:১২
Share: Save:

বুলবুলি পাখির পিঠে চেপে নিত্য আন্দামানের সেলুলার জেল থেকে বেরিয়ে পড়তেন সাভারকর। বেরিয়ে দেখে আসতেন নিজের জন্মভূমিকে। এমন কথাই লেখা হয়েছে কর্নাটকের স্কুল পাঠ্যে। রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগে সরব হয়েছে বিরোধীরা।

কর্নাটকের অষ্টম শ্রেণির নতুন পাঠ্যসূচি অনুযায়ী তাতে ঢুকেছে বেশ কিছু নতুন পদ্য ও গদ্য। তারই মধ্যে ঠাঁই পেয়েছে সাভারকর সম্বন্ধে এই সমস্ত দাবিদাওয়া। অষ্টম শ্রেণির কন্নড় পাঠ্যবইয়ে লেখা হয়েছে, ‘সাভারকরকে যে সেলে রাখা হয়েছিল তাতে একটি চাবি ঢোকানোর মতো ফাঁকাও ছিল না। কিন্তু সেই সেলে প্রতি দিনই আসত বুলবুলি পাখি। সাভারকর তাদের পিঠে চেপে জেল থেকে বেরিয়ে প্রতি দিন মাতৃভূমি ঘুরে দেখতে আসতেন।’

ভারতের স্বাধীনতা সংগ্রামে সাভারকরের ভূমিকা নিয়ে আরএসএস এবং কংগ্রেসের মধ্যে বিরোধ বহু পুরনো। ইংরেজ কর্তৃপক্ষের কাছে সাভারকরের উপর্যপুরি ক্ষমাপ্রার্থনা করে চিঠি নিয়েও প্রশ্ন তোলে বিরোধীরা। কর্নাটকের অষ্টম শ্রেণির পাঠ্যে যে ভাবে সাভারকরকে চিত্রিত করা হয়েছে, তা নিয়ে নতুন করে বিতর্ক দানা বেঁধেছে কর্নাটকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE