×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

কাজ নেই, হাতে টাকা নেই, পরিযায়ী শ্রমিকরা বাঁচবেন কী ভাবে? কেন্দ্রকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ মে ২০২১ ১৪:৫৪


ফাইল চিত্র

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে পরিযায়ী শ্রমিকদের পরিস্থিতি ও স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। বেশ কয়েকটি রাজ্যে লকডাউন চলছে। সেই কারণেই উদ্বেগ শীর্ষ আদালতের। পরিযায়ী শ্রমিকরা যে কঠোর পরিস্থিতির মুখোমুখি হয়েছে তা বিবেচনা করার জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছে বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি এমআর শাহের বেঞ্চ। পরিযায়ী শ্রমিকদের জন্য নেওয়া কর্মসূচির বিষয়েও জানতে চেয়েছে আদালত। বেঞ্চের প্রশ্ন, ‘‘পরিযায়ী শ্রমিকদের হাতে কাজ নেই, টাকা নেই। কী ভাবে তাঁরা বেঁচে থাকবেন?’’

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় পরিযায়ী শ্রমিকদের খাদ্য, শুকনো রেশন, নগদ দেওয়া ও যাতায়াতের সুবিধা নিশ্চিত করার জন্য সুপ্রিম কোর্টের জরুরি হস্তক্ষেপ দাবি করে আইনজীবী প্রশান্ত ভূষণের মাধ্যমে মামলা করা হয়। সেই মামলার আজ শুনানি হয়। সমাজকর্মী অঞ্জলি ভরদ্বাজ, হর্ষ মন্দার ও জগদীপ ছোকরের দায়ের করা আবেদনে বলা হয়েছে, গত বছর লকডাউনের মাসগুলিতে পরিযায়ী শ্রমিকরা আতঙ্ক ও অর্থনৈতিক সঙ্কটে কাটিয়েছিলেন। সেই পরিস্থিতি আবারও মাথা তুলেছে।

আবেদনে বলা হয়েছে, প্রশাসনের সহানুভূতির অভাব রয়েছে। খাদ্য সুরক্ষা কর্মসূচিগুলি কেবল রেশন কার্ড রয়েছে এমন ব্যক্তিদের জন্যই রয়েছে। গতবার, রেশন কার্ড নেই এমন ৮ কোটি পরিযায়ী শ্রমিককে ‘আত্মনির্ভর ভারত প্রকল্পে’র অধীনে শুকনো রেশন দেওয়া হয়েছিল। এই প্রকল্পটি পুনরায় চালু করার জন্য যাতে কেন্দ্রকে শীর্ষ আদালত নির্দেশ দেয় সেই অনুরোধও করা হয়েছে আবেদনে।

Advertisement
Advertisement