Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Covovax

সেপ্টেম্বরের মধ্যেই ভারতে নোভাভ্যাক্সের কোভিড টিকা ‘কোভোভ্যাক্স’ আসবে, আশা সেরাম ইনস্টিটিউটের

২০২০ সালের সেপ্টেম্বরে ‘কোভোভ্যাক্স’ টিকার উত্পাদনের জন্য সেরামের সঙ্গে চুক্তি করে নোভাভ্যাক্স। টিকার ট্রায়াল নভেম্বরে শেষ হবে।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৪:৪২
Share: Save:

সেপ্টেম্বরের মধ্যেই ভারতে নোভাভ্যাক্সের কোভিড টিকা ‘কোভোভ্যাক্স’ আসবে বলে আশা করছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। সংস্থার কর্ণধার আদর পুনাওয়ালা জানিয়েছেন, নোভাভ্যাক্সের টিকার ট্রায়াল শেষের দিকে। ২০২০ সালের সেপ্টেম্বরে ‘কোভোভ্যাক্স’ টিকার উৎপাদনের জন্য সেরামের সঙ্গে চুক্তি করে নোভাভ্যাক্স। পুনাওয়ালা জানিয়েছেন, ভারতে নোভাভ্যাক্সের টিকার ট্রায়াল সম্ভবত নভেম্বরের মধ্যেই শেষ হবে। তিনি আরও জানান, ভারতে ট্রায়াল শেষ না হলেও বিশ্বের অন্য দেশে হওয়া ট্রায়ালের তথ্যের ভিত্তিতেই টিকার লাইসেন্সের জন্য আবেদন করতে পারে তাঁর সংস্থা।

নোভাভ্যাক্স ১৪ জুন এক বিবৃতিতে জানিয়েছে যে তাদের টিকা গুরুতর ও মারাত্মক সংক্রমণের বিরুদ্ধে ১০০ শতাংশ সুরক্ষা দেখিয়েছে। সামগ্রিক ভাবে এই টিকার কার্যকারিতা ৯০.৪ শতাংশ। বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছিল যে ‘কোভোভ্যাক্স’ টিকা কোভিডের অন্য প্রজাতির বিরুদ্ধেও ৯৩ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে।

আদর পুনাওয়ালা জানিয়েছেন, ভারতে নিয়ন্ত্রকের ছাড়পত্র পেলে সেপ্টেম্বরের মধ্যেই এই টিকা পাওয়া যাবে। তিনি আরও জানান, জুলাই মাসে শিশুদের উপরে ‘কোভোভ্যাক্স’-র ক্লিনিকাল ট্রায়াল শুরু করার পরিকল্পনা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE