Advertisement
১১ মে ২০২৪
opposition alliance

বিরোধী ঐক্যে মমতাকেও চান পওয়ার

রাহুলের উপস্থিতিতে পওয়ারের সঙ্গে কংগ্রেসের আজকের বৈঠককে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনীতিকেরা। পওয়ার সম্প্রতি দু’টি বিষয়ে রাহুলের সঙ্গে ভিন্ন মত প্রকাশ করেছিলেন।

Mamata Banerjee and Sharad Power.

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ০৭:০৩
Share: Save:

মমতা বন্দ্যোপাধ্যায়কে বিরোধী ঐক্যের মধ্যে টেনে আনার চেষ্টা করতে হবে বলে জানালেন এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার। বিহারের মুখ্যমন্ত্রী, জেডিইউ প্রধান নীতীশ কুমারের পরে আজ শরদ পওয়ার দিল্লিতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের বাড়িতে গিয়ে বৈঠক করেছেন। সেখানে রাহুল গান্ধীও ছিলেন। বৈঠকের পরে পওয়ার বলেন, ‘‘মমতাজির মতো এখনও যাঁদের সঙ্গে কথা হয়নি, তাঁদের সঙ্গে কথা বলে বিরোধীদের ঐক্যবদ্ধ করার প্রক্রিয়ায় মধ্যে নিয়ে আসতে হবে।’’ ২০২৪-এ তৃণমূল একা লড়বে বলে মমতা ইতিমধ্যে ঘোষণা করেছেন। কিন্তু খড়্গে-পওয়ার, দু’জনেই জানিয়েছেন, বিরোধী ঐক্যের স্বার্থে সব দলের সঙ্গে কথা বলা হবে। সূত্রের খবর, এপ্রিেলর শেষেই বিরোধীদের বৈঠক হতে পারে।

নীতীশ কুমার বুধবার তেজস্বী যাদবকে সঙ্গে নিয়ে খড়্গে, রাহুলের সঙ্গে বৈঠক করেছিলেন। তার পরে তিনি অরবিন্দ কেজরীবালের সঙ্গেও বৈঠক করেন। কেজরীবাল বিরোধী ঐক্যের পক্ষে সওয়াল করেছিলেন। বৃহস্পতিবার নীতীশ সিপিএমের সীতারাম ইয়েচুরি, সিপিআইয়ের ডি রাজার সঙ্গে বৈঠক করেছেন। ইয়েচুরি বলেন, ‘‘বিরোধী ঐক্যের চেষ্টা গতি পেয়েছে। রাজ্য স্তরে বোঝাপড়া করতে হবে। সকলের সঙ্গে কথা বলে বিরোধীদের বৈঠক ডাকতে হবে।’’

রাহুলের উপস্থিতিতে পওয়ারের সঙ্গে কংগ্রেসের আজকের বৈঠককে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনীতিকেরা। পওয়ার সম্প্রতি দু’টি বিষয়ে রাহুলের সঙ্গে ভিন্ন মত প্রকাশ করেছিলেন। এক, আদানি-কাণ্ডে জেপিসি তদন্তের দাবিতে তিনি আপত্তি তোলেন। দুই, রাহুলের সাভারকরকে নিশানার তিনি সমালোচনা করেন। কেজরীওয়াল, উদ্ধব ঠাকরেদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিগ্রি নিয়ে প্রশ্ন তোলা নিয়েও তিনি আপত্তি তুলেছিলেন। পরে অবশ্য পওয়ার বলেন, বাকি বিরোধীরা জেপিসি চাইলে তিনি আপত্তি করবেন না। খড়্গে বলেন, বিরোধী ঐক্যের জন্য সকলের সঙ্গে কথা বলতে হবে। রাহুল বলেন, ‘‘সব দল বিরোধীদের এককাট্টা করার প্রক্রিয়ার প্রতি দায়বদ্ধ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

opposition alliance Mamata Banerjee Sharad Power
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE