Advertisement
০৫ মার্চ ২০২৪
Uddhav Thackeray

সরকার গড়তে মাত্র এক দিন সময়! রাজ্যপালের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল ক্ষুব্ধ শিবসেনা

রাজভবনের ভূমিকায় শিবসেনা ক্ষুব্ধ। দলের নেতাদের অভিযোগ, সরকার গঠনের জন্য রাজ্যপাল বিজেপিকে তিন দিন সময় দিলেও, শিবসেনাকে মাত্র এক দিন অর্থাৎ ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। এমনকি সময়সীমা বা়ডিয়ে ৪৮ ঘণ্টার করার আর্জি জানানো হলেও, তাতে রাজ্যপাল কর্ণপাত করেননি বলেও উদ্ধব ঠাকরেদের অভিযোগ।

উদ্ধব ঠাকরে। —ফাইল চিত্র

উদ্ধব ঠাকরে। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৯ ১৫:৫২
Share: Save:

গত কয়েক দিন ধরে টান টান নাটকের পর, রাষ্ট্রপতির শাসনের পথেই এগোচ্ছে মহারাষ্ট্র। এই আবহেই রাজ্যপালের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে গেল ক্ষুব্ধ শিবসেনা। সেনা নেতাদের অভিযোগ, সরকার গড়ার জন্য বিজেপিকে তিন দিন সময় দিলেও তাঁদের মাত্র এক দিন সময় দিয়ে কার্যত পক্ষপাতিত্ব করেছেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। সূত্রের খবর, শিবসেনার হয়ে সওয়াল করতে পারেন কংগ্রেস নেতা তথা বর্ষীয়ান আইনজীবী কপিল সিবল। মামলার শুনানি আগামিকাল।

রাজভবনের ভূমিকায় শিবসেনা ক্ষুব্ধ। দলের নেতাদের অভিযোগ, সরকার গঠনের জন্য রাজ্যপাল বিজেপিকে তিন দিন সময় দিলেও, শিবসেনাকে মাত্র এক দিন অর্থাৎ ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। এমনকি সময়সীমা বা়ডিয়ে ৪৮ ঘণ্টার করার আর্জি জানানো হলেও, তাতে রাজ্যপাল কর্ণপাত করেননি বলেও উদ্ধব ঠাকরেদের অভিযোগ। সোমবার রাজভবন থেকে বেরিয়েও উদ্ধব-পুত্র আদিত্য ঠাকরের মুখেও সেই কথাই শোনা যায়। তিনি বলেন, ‘‘রাজ্যপালের কাছে সময় বাড়ানোর জন্য আবেদন জানিয়েছি। কিন্তু তিনি তা মঞ্জুর করেননি। তবে মহারাষ্ট্রে স্থায়ী সরকার গঠনের প্রক্রিয়া থেকে আমরা সরছি না।’’

এনসিপি-কে দেওয়া সময়সীমা শেষ হচ্ছে আজ রাত সাড়ে ৮টায়। তার মধ্যে এনসিপি প্রয়োজনীয় সংখ্যা জোগাড় করতে না পারলে মহারাষ্ট্রে কেন্দ্রকে রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশই করবেন রাজ্যপাল। রাজভবন সূত্রে খবর, সেই প্রস্তুতি নেওয়াই শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রের সঙ্গে এ নিয়ে আলোচনা শুরু করেছেন রাজ্যপাল। নিজের ব্রাজিল সফর পিছিয়ে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্রীয় মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকায় বিষয়টির গুরুত্ব আরও বেড়েছে। তবে, লড়াইয়ে পিছু হাঁটতে রাজি নয় শিবসেনা। তাই এ বার আইনের রাস্তায় হাঁটলেন উদ্ধব-সঞ্জয়রা।

আরও পড়ুন: রাষ্ট্রপতি শাসনের পথেই মহারাষ্ট্র? কেন্দ্রের সঙ্গে কথা রাজ্যপালের, মন্ত্রিসভার বৈঠকে মোদী

আরও পড়ুন: টানটান নাটক মহারাষ্ট্রে, পওয়ারের সঙ্গে কথা সনিয়ার, মুম্বই পাঠালেন নেতাদের​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE