Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Maharashtra

শিবশক্তি-ভীমশক্তি জোট মহারাষ্ট্রে, অম্বেডকর-পৌত্র উদ্ধবের পাশে! চাপে বিজেপি-শিন্ডে?

একদা কংগ্রেসের সহযোগী ছিলেন প্রকাশ অম্বেডকর। অকোলা থেকে ১৯৯৮ এবং ১৯৯৯ সালে দু’বার লোকসভা ভোটেও জিতেছিলেন।

মুম্বই পুরভোটে প্রকাশ অম্বেডকর জোট করলেন শিবসেনার সঙ্গে।

মুম্বই পুরভোটে প্রকাশ অম্বেডকর জোট করলেন শিবসেনার সঙ্গে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ২০:১৮
Share: Save:

মুম্বই পুরসভার ভোটের বাকি আর মাস তিনেক। তার আগে শাসক বিজেপি-শিন্ডেসেনা জোটের উপর চাপ বাড়িয়ে বাবাসাহেব অম্বেডকরের পৌত্র প্রকাশের সঙ্গে জোটের কথা ঘোষণা করলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। প্রভাবশালী দলিত নেতা তথা প্রাক্তন সাংসদ প্রকাশের দল ‘বঞ্চিত বহুজন আঘাড়ী’ বুধবার আনুষ্ঠানিক ভাবে আসন্ন বৃহন্মুম্বই পুরভোটে উদ্ধবের নেতৃত্বাধীন শিবসেনার সঙ্গে জোট গড়ার কথা ঘোষণা করেছে।

বর্তমানে কংগ্রেস এবং এনসিপির সঙ্গে গড়া মহাবিকাশ আঘাড়ী জোটে রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধবের দল। সেই জোটে প্রকাশের অন্তর্ভুক্তি হলে মহারাষ্ট্র রাজনীতিতে মরাঠা-দলিত নয়া সমীকরণ তৈরি হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। তাঁদের মতে, সে ক্ষেত্রে নিশ্চিত ভাবেই চাপে পড়বে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা গোষ্ঠী এবং বিজেপির জোট।

মরাঠওয়াড়া, পশ্চিম মহারাষ্ট্রের বিস্তীর্ণ অংশে দলিত জনগোষ্ঠীর উপর প্রভাব রয়েছে প্রকাশ অম্বেডকরের। একদা কংগ্রেসের সহযোগী ছিলেন তিনি। অকোলা থেকে ১৯৯৮ এবং ১৯৯৯ সালে দু’বার লোকসভা ভোটেও জিতেছিলেন। ২০১৯ সালের লোকসভা ভোটে আসাদউদ্দিন ওয়েইসির ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’ (মিম)-এর সঙ্গে জোট গড়েছিলেন তিনি। নিজে শোলাপুর লোকসভা কেন্দ্রে দাঁড়িয়ে হেরে গেলেও পেয়েছিলেন ১ লক্ষ ৭০ হাজার ভোট। প্রকাশের কারণেই ওই কেন্দ্রে বিজেপির কাছে হেরে যান কংগ্রেস প্রার্থী তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী সুশীলকুমার শিন্ডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE