×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

ধর্মীয় স্থানে শ্যুটিং হলে নজরদারি চালানো হবে, জানাল মধ্যপ্রদেশ সরকার

২৪ নভেম্বর ২০২০ ১৭:১৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মীরা নায়ার পরিচালিত ওয়েব সিরিজ ‘আ স্যুটেবল বয়’ নিয়ে বিতর্কের পরেই মধ্যপ্রদেশ সরকার ধর্মীয় স্থানে শ্যুটিং নিয়ে কড়া অবস্থান নিল। মঙ্গলবার রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়ে দিলেন, “এখন থেকে রাজ্যের ধর্মীয় স্থানে কোনও ছবির শ্যুটিং হলে তার রেকর্ডিং করবে সরকার।” এ বিষয়ে নজরদারি চালাতে প্রশাসনিক আধিকারিকদের নির্দেশও দিয়েছে সরকার।

নরোত্তম বলেন, “ধর্মীয় স্থানে যদি কোনও আপত্তিজনক শ্যুটিং করা হয়, তা হলে ছবির প্রযোজক এবং পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।” তিনি আরও বলেন, “আ স্যুটেবল বয়-এর ওই চুম্বনের দৃশ্যটি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছি। সেই দৃশ্য মন্দিরের ভিতরে তোলা হয়েছিল কিনা, সেই দৃশ্যে ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার মতো কোনও বিষয় রয়েছে কি না, সব কিছু খতিয়ে দেখা হবে।”

‘আ স্যুটেবল বয়’ ওয়েব সিরিজের বিরুদ্ধে হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাতের অভিযোগ তোলেন বিজেপি-র যুব মোর্চার সর্বভারতীয় সম্পাদক গৌরব তিওয়ারি। রেওয়াতে এ নিয়ে একটি এফআইআর দায়ের করেন নেটফ্লিক্স-এর বিরুদ্ধে। ওই সিরিজে একটি দৃশ্যে দেখানো হয়েছে একটি মন্দিরে হিন্দু মেয়েকে চুম্বন করছে একটি মুসলিম ছেলে। ধর্মীয় স্থানে এই দৃশ্য নিয়েই আপত্তি তোলেন গৌরব। টুইটে তিনি লেখেন, এ ধরনের দৃশ্য ‘লভ জিহাদ’-এর ঘটনাকে প্রশ্রয় দিচ্ছে। গৌরবের অভিযোগের ভিত্তিতে এর পরই নেটফ্লিক্স-এর দুই আধিকারিকের বিরুদ্ধে এফআইআর দায়ের হয় সোমবার।

আরও পড়ুন: ঘণ্টায় ১২০ কিমিও হতে পারে ঘূর্ণিঝড় ‘নিভার’-এর সর্বোচ্চ গতিবেগ

Advertisement
Advertisement